রবিবার, ৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

মুন্সীগঞ্জে মিলেছে সর্ববৃহৎ পিরামিড আকৃতির স্তূপ

মুন্সীগঞ্জ প্রতিনিধি

মুন্সীগঞ্জের নাটেশ্বরে প্রত্নতাত্ত্বিক খননে আবিষ্কৃত হয়েছে বাংলাদেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির বিশাল নান্দনিক স্তূপ। গতকাল বিকালে নাটেশ্বর গ্রামে প্রেস কনফারেন্স করে বিষয়টি নিশ্চিত করেন বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্প ও অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল আলম লেনিন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর আগে মন্ত্রী আবিষ্কৃত কাজের অগ্রগতি পরিদর্শন করেন। জেলার টঙ্গিবাড়ী উপজেলার রঘুরামপুর গ্রামের নাটেশ্বর বৌদ্ধ মন্দির প্রত্নতাত্ত্বিক খননকাজ পরিদর্শন শেষে বিকাল ৫টার দিকে আয়োজিত প্রেস কনফারেন্সে মন্ত্রী বলেন, ‘এই প্রত্নতাত্ত্বিক খনন অঞ্চলকে একটি পুরাতন শহরে রূপান্তর করা হবে। পর্যবেক্ষণ দলকে প্রশিক্ষণ ও সমৃদ্ধিশালী করতে মহেঞ্জোদারোয় পাঠানো হবে। এ সরকারের আমলেই আমরা নাটেশ্বর খননকাজের ব্যপারে সিদ্ধান্ত গ্রহণ করব।’

নূহ-উল আলম লেনিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মুন্সীগঞ্জ-২ আসনের এমপি সাগুফতা ইয়াসমিন এমিলি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ, জেলা প্রশাসক সায়লা ফারজানা, জেলা পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালে নাটেশ্বরের দেউল এলাকায় শুরু হয় প্রত্নতাত্ত্বিক খননকাজ। এর আগে ১১০০ বছর আগের বৌদ্ধ বিহার আবিষ্কৃত হলেও নতুন করে এই স্থানে আবিষ্কৃত হলো দেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির স্তূপ; যার খননকাজ অনেকাংশে বাকি রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

সর্বশেষ খবর