সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ফ্রান্সের পর রাশিয়াও চায় বাংলাদেশের সমর্থন

নিজস্ব প্রতিবেদক

আগামী ২০২৫ সালে অনুষ্ঠেয় বৈশ্বিক পর্যায়ের প্রদর্শনী ‘ওয়ার্ল্ড এক্সপো’র আয়োজক হতে এবার পরাশক্তি রাশিয়াও সমর্থন চাইল বাংলাদেশের। এর আগে ফ্রান্স বাংলাদেশের সমর্থন চেয়েছে। গতকাল সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক করে ওয়ার্ল্ড এক্সপো আয়োজনে সমর্থন চান রাশিয়ার কৃষি মন্ত্রণালয়ের উপমন্ত্রী লেভিন সার্জেই ইভোভিচ। পরে তিনিই সাংবাদিকদের এ কথা জানান। তার নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক করে। ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হতে আগ্রহী দেশগুলো হলো— রাশিয়া, ফ্রান্স, জাপান এবং আজারবাইজান। এর আগে, ওয়ার্ল্ড এক্সপো আয়োজনে বাংলাদেশের সমর্থন পেতে চলতি মাসের শুরুতে ঢাকা সফর করেন ফ্রান্স সরকারের বিশেষ দূত প্যাসকেল ল্যামি।

ইন্টারন্যাশনাল এক্সিবিশন ব্যুরোর ১৭০টি সদস্য রাষ্ট্র ভোটের মাধ্যমে বৈশ্বিক পর্যায়ের প্রদর্শনী ‘ওয়ার্ল্ড এক্সপো’র আয়োজক নির্ধারণ করে থাকে। বাংলাদেশও ওই ব্যুরোর সদস্য। ২০২৫ সালের নির্ধারিত ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক নির্ধারণে আগামী নভেম্বরে ভোট হওয়ার কথা রয়েছে।

বৈঠক প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের বলেন, ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হতে রাশিয়া আমাদের সমর্থন চেয়েছে। আগামী নভেম্বরে এ নিয়ে ভোটাভুটি হবে।

রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে তোফায়েল আহমেদ বলেন, রাশিয়া বাংলাদেশের জন্য সম্ভাবনাময় রপ্তানি বাজার। শুল্ক ও আর্থিক লেনদেনের কিছু জটিলতার কারণে রাশিয়ার বাজারে প্রত্যাশামতো বাংলাদেশি পণ্য রপ্তানি করা যাচ্ছে না। রাশিয়া বাংলাদেশকে তৈরি পোশাক রপ্তানিতে শুল্ক ও কোটা মুক্ত বাণিজ্য সুবিধা প্রদান করলে বাংলাদেশের রপ্তানি অনেক বাড়বে।

মন্ত্রী বলেন, বিশ্ববাণিজ্য সংস্থার সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়া বাংলাদেশকে প্রায় ৭১টি পণ্য রপ্তানিতে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দিচ্ছে। কিন্তু বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে এ সুবিধা পাওয়া যাচ্ছে না। রাশিয়ার সঙ্গে বাণিজ্য জটিলতা দূর করতে বাংলাদেশ কিছুদিন আগে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সদস্য হতে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। কিছুদিনের মধ্যেই বাংলাদেশ এ কমিশনের সদস্য পদ লাভ করবে। তখন রাশিয়ার সঙ্গে বাণিজ্য করতে কোনো জটিলতা থাকবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর