বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

জেন্ডার মানে শুধু নারী নয়

নিজস্ব প্রতিবেদক

পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থার দৃষ্টিভঙ্গি পরিবর্তনে ও অর্থনৈতিক উন্নয়নে সাংবাদিকতায় নারীর দৃঢ় অবস্থান তৈরির তাগিদ দিয়েছেন বিশিষ্ট ব্যক্তিরা। তারা বলেন, যতক্ষণ পর্যন্ত না সাংবাদিকতায় নারীর একটা গুররুত্বপূর্ণ অবস্থান তৈরি হবে ততক্ষণ পর্যন্ত ডিবেট ও কাউন্সিলিং চালিয়ে যেতে হবে। মনে রাখতে হবে জেন্ডার মানে শুধু নারী না। গতকাল রাজধানীর ডেইলি স্টার কনফারেন্স কক্ষে ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ‘জেন্ডার ইন জার্নালিজম : ইন পারচুয়েট অব কোয়ালিটি কনটেন্ট অ্যান্ড সেনসিটিভিটি’ বিষয়ে এ সেমিনারের আয়োজন করা হয়। ইটিভির সিইও মঞ্জুরুল আহসান বুলবুল ও নিউজ ২৪ এর বার্তা সম্পাদক শাহনাজ মুন্নির সঞ্চালনায় সেমিনার প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরিন এবং ফজো মিডিয়ার জেন্ডার উপদেষ্টা অ্যাজনেতা সোডেরবার্গ জ্যাকবসন। প্যানেল আলোচনায় অংশ নেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, আইন ও শালিস কেন্দে র নির্বাহী পরিচালক শিপা হাফিজ, জেন্ডার বিশেষজ্ঞ ফেরদৌসি সুলতানা, দৈনিক প্রথম আলোর পরামর্শক সংবাদ কুররাতুল আইন তাহমিনা।

অধ্যাপক গীতি আরা নাসরিন বলেন, ‘ভাষার ক্ষেত্রে জেন্ডার সংবেদনশীলতা আমরা বজায় রাখতে সক্ষম হয়েছি। তবে বিনোদন সংশ্লিষ্ট সংবাদে এবং নির্যাতনের শিকার নারী বিষয়ক সংবাদে নারীর উপস্থাপন বেশি।

হিজরা জনগোষ্ঠীর প্রতি বৈষম্যমূলক আচরণ বন্ধ করার আহ্বান জানিয়ে রাশেদা কে চৌধুরী বলেন, দেশে ৮ লাখ হিজরা রয়েছে। তারাও এ সমাজ স্বীকৃত জনগোষ্ঠী। তাদের বিষয়ে উন্নয়নমূলক সংবাদ উপস্থাপন এবং তাদের প্রতি বৈষম্যমূলক আচরণে দৃষ্টিভঙ্গি পাল্টানোর দায়িত্ব গণমাধ্যমের উপর বর্তায়।

সর্বশেষ খবর