সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দূষিত পানি বিক্রি করায় জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মোহাম্মদপুরে দূষিত পানি বিক্রি ও বাজারজাত করার অভিযোগে চারটি অবৈধ পানির কারখানায় অভিযান চালিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় কারখানার মালিকসহ ৫জনকে জেল-জরিমানা এবং ওই অবৈধ কারখানা চারটি সিলগালা করা হয়।  গতকাল প্রায় সাড়ে ৫ ঘণ্টা ধরে রিলেবল ড্রিংকিং ওয়াটার, সাফিয়া ড্রিংকিং ওয়াটার, স্বচ্ছ ড্রিংকিং ওয়াটার এবং অন্তর ড্রিংকিং ওয়াটার কারখানায় এ অভিযান চালানো হয়। র‌্যাব-২ এর সহকারী পুলিশ সুপার সাইফুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। এ সময় বিএসটিআইর কর্মকর্তা ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন। অভিযানকালে ২০ লিটারের ৪৬০০টি জার জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, অবৈধ পানির কারখানায় অভিযান চালিয়ে দেখা যায় রিলেবল ড্রিংকিং ওয়াটার, অন্তর ড্রিংকিং  এবং সাফিয়া ড্রিংকিং ওয়াটার কারখানা লাইসেন্স ছাড়াই এবং স্বচ্ছ ড্রিংকিং ল্যাইসেন্স নবায়ন না করে, ওয়াসার লাইন থেকে ফিল্টারিং ছাড়াই নোংরা পরিবেশে পানি বোতলজাত করছে। এ ছাড়া কারখানাগুলোতে কোনো প্রকার বায়ো-কেমিস্ট বা মাননিয়ন্ত্রক কোনো কিছুই দেখা যায়নি। অবৈধ উপায়ে পানি বোতলজাত করে বাজারে বিপণন করার অপরাধে ওই চার প্রতিষ্ঠানের ৫ জনকে আটক করা হয় এবং অস্বাস্থ্যকরভাবে প্রস্তুতকৃত ২০ লিটারের ৪৬০০টি জার জব্দ করা হয়।

তিনি জানান, আটক আসামিরা তাদের দায় স্বীকার করলে ভ্রাম্যমাণ আদালত বিএসটিআই অধ্যাদেশ ২০০৯-এর ২৪/৩১(এ) এবং ৪৫ ধারায় সাফিয়া ড্রিংকিং ওয়াটারের মালিক কাজি শাহজাহান (৪০) এবং ম্যানেজার নাছির উদ্দিনকে (৪৮) দুই লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে প্রত্যেককে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া রিলেবল ড্রিংকিং ওয়াটার এর কর্মচারী বিল্লাল (২০) ও শাওন (১৯) প্রত্যেককে তিন মাসের কারাদণ্ড এবং রাজিব সরকারকে পাঁচশ টাকা জরিমানা করা হয়। কারখানা চারটি সিলগালা করে দেওয়া হয় বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

সর্বশেষ খবর