সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কাকরাইলে চালু হলো দুদকের সততা স্টোর

নিজস্ব প্রতিবেদক

কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে সততার আলো ছড়িয়ে দিতে শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক ৬০১তম ‘সততা স্টোর’ চালু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রাজধানীর কাকরাইলে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে ইউএনডিপির সহযোগিতায় দুদক এ স্টোর স্থাপন করে। দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম এ স্টোরের উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এ সময় দুদকের মহাপরিচালক মো. আতিকুর রহমান খান ও মো. জাফর ইকবাল, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, শিক্ষা প্রতিষ্ঠানটির গভর্নিং বডির চেয়ারম্যান মুহাম্মদ আরিফুর রহমান ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল হোসেন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দুদক কমিশনার আমিনুল ইসলাম বলেন, আমাদের প্রধান কাজ দুর্নীতি প্রতিরোধ করা। সততা স্টোরের মাধ্যমে বাচ্চাদের মধ্যে আমরা সততার চর্চা সৃষ্টি করতে চাই। যে চর্চার মাধ্যমে তারা ভবিষ্যতে দেশের দায়িত্ব নিয়ে চিন্তা করবে। আমি একবার হলেও সততার শপথ নিয়েছিলাম।  দুর্নীতি ছড়িয়ে গেছে আমরা সবাই জানি। স্কুল পর্যায়েও দুর্নীতি আছে। ভর্তি ও কোচিং থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে এর বিস্তার দেখা গেছে। স্কুলে যে পড়াশোনার প্রয়োজন সেটা বহু জায়গায় স্কুল কর্তৃপক্ষ দিতে পারছে না। তাদের সঙ্গে অভিভাবকদের ভালো সম্পর্ক নেই। শিক্ষক-ছাত্রের মধ্যে যে সুন্দর একটি সম্পর্ক, সেটিও নেই। টাকা আছে তো শিক্ষা আছে। শিক্ষা অনেকটা সেই কেনাবেচার পর্যায়ে চলে গেছে।

আমিনুল ইসলাম বলেন, আমরা এ সন্তানদের মধ্যে থেকেই চেষ্টা করছি। তারাই প্রতিবাদমুখর হয়ে উঠুক। প্রকৃত শিক্ষা যে স্কুল থেকে দেওয়া দরকার সেটি স্কুল দেবে। শিক্ষার্থীরা যেন মনে করে প্রকৃত শিক্ষাটা স্কুলেই  দেওয়া হয়। শিক্ষার্থীদের মধ্যে এই মানসিকতা তৈরি করতে পারলে তারাই শিক্ষার সুষ্ঠু পরিবেশ ঠিক করতে পারবে। ইতিমধ্যে দেশে ৬০০ শিক্ষা প্রতিষ্ঠানে ‘সততা স্টোর’ প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক গুণগত পরিবর্তন হয়েছে দাবি করে তিনি বলে, বিভিন্ন সময় গণমাধ্যমে শিক্ষার্থীদের সততার খবর প্রকাশিত হচ্ছে। শিক্ষার্থীরা তার বাবাকে প্রশ্ন করছে, বাবা তুমি কী ঘুষ খাও? সেই অভিভাবকও অনুতপ্ত হয়ে আমাদের কাছে চিঠিও লিখেছেন।

সর্বশেষ খবর