বুধবার, ৩১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নবম ওয়েজ বোর্ড প্রিন্ট মিডিয়ার জন্য : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, মন্ত্রিসভায় অনুমোদিত প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ৩২ নম্বর ধারা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যাখ্যা দিচ্ছে। এ বিষয়ে তার কোনো বক্তব্য নেই। তিনি বলেন, নবম ওয়েজ বোর্ড শুধু প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের জন্য। টেলিভিশন ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীদের জন্য আপাতত কিছু করা যায়নি। কারণ এগুলোর কর্মপদ্ধতি ঠিক করা হয়নি। সরকার, মালিক ও শ্রমিক এই ত্রিপক্ষীয় কর্মপদ্ধতি ঠিক হলে ছয় মাসের মধ্যে আলাদা প্রজ্ঞাপন জারি করে ওই দুটি মাধ্যমকে নবম ওয়েজ বোর্ডে একীভূত করতে পারব। গতকাল সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে নবম ওয়েজ বোর্ড গঠন পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নাসির হোসেন ও প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার।

হাসানুল হক ইনু বলেন, এখন আর মন্ত্রণালয়ের কোনো কাজ বাকি নেই। কমিটি কাল থেকেই এ বিষয়ে কাজ শুরু করতে পারে। তিনি বলেন, নবম ওয়েজ বোর্ডের প্রজ্ঞাপন জারির দিনটি সাংবাদিকদের জন্য শুভদিন। তিনি বলেন, কমিটিতে মালিক পক্ষের প্রতিনিধি পাওয়া যাচ্ছিল না। এ জন্য প্রজ্ঞাপন জারি করতে দেরি হয়েছে। মালিক পক্ষের প্রতিনিধি না পাওয়ায় প্রধানমন্ত্রী আমাকে ধৈর্য ধরতে বলেছিলেন। পরবর্তী সময়ে নামসহ প্রজ্ঞাপন জারি করতে পেরেছি। মালিক পক্ষের নাম বাদ দিয়ে কমিটি গঠন করলে ওয়েজ বোর্ড বাস্তবায়ন অনেক কঠিন হতো।

সাংবাদিকরা অভিযোগ করেন, অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন না করেও অনেক প্রতিষ্ঠান সরকারি সুযোগ-সুবিধা পাচ্ছে। এর জবাবে তথ্যমন্ত্রী বলেন, এ জন্য বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের (ডিএফপি) নেতৃত্বে একটি মনিটরিং কমিটি আছে। সেখানে সরকারের সঙ্গে মালিক, সাংবাদিক ও কর্মচারী প্রতিনিধিরা থাকেন। কমিটি যখন কোনো প্রতিষ্ঠান সম্পর্কে সনদ দেয় তখনই সেই প্রতিষ্ঠান সরকারি সুযোগ-সুবিধা পায়। তিনি আরও বলেন, এ বিষয়ে কোনো প্রতিষ্ঠান সম্পর্কে নির্দিষ্ট কোনো অভিযোগ পেলে ব্যবস্থা নিতে পারতাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর