বুধবার, ৩১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু

কলকাতা প্রতিনিধি

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো ৪২তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার। গতকাল সন্ধ্যায় সল্টলেক সেন্ট্রাল পার্কে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উপস্থিতিতে ঘণ্টা বাজিয়ে বইমেলার উদ্বোধন করেন প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এ সময় উপস্থিত ছিলেন ভারতে ফ্রান্সের রাষ্ট্রদূত আলেক্সজান্ডার জেইগলার, পশ্চিমবঙ্গ রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিদ্যুত্মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, নগরায়ণ মন্ত্রী ফরহাদ হাকিম, আইন ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি, গিল্ডের সভাপতি সুধাংশু শেখর রায়, ফরাসি লেখিকা লিওনোরা মিয়ানোসহ সেদেশের কয়েকজন লেখিকা।

আজ বুধবার বইমেলা সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে। এবারের বইমেলা চলবে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। বইমেলার এবারের থিম কান্ট্রি ফ্রান্স। স্বভাবতই মেলার কেন্দ্রবিন্দু থাকবে ১৪ হাজার বর্গফুটজুড়ে ফ্রান্সের প্যাভিলিয়ন। ফ্রান্স ছাড়াও ইতালি, জাপান, বাংলাদেশ, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, ভিয়েতনাম, মেক্সিকো, ব্রাজিলসহ একাধিক দেশ এবারের বইমেলায় অংশগ্রহণ করছে। মোট স্টলের সংখ্যা ৬০০টি, এর মধ্যে ২০০টি লিটল ম্যাগাজিনের স্টল। মেলা চলবে প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। ৮-১০ ফেব্রুয়ারি পর্যন্ত মেলায় উদযাপিত হবে কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল।

এদিনই কলকাতা বইমেলায় এক বিশেষ অনুষ্ঠানে ফ্রান্স সরকারের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘লিজেয়ঁ দ্য অনার’ তুলে দেওয়া হয় প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে।

বইমেলার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী জানান, দুর্গাপূজা যেমন আমাদের হৃদয়, মন জুড়ে থাকে তেমনি বইও হৃদয় জুড়ে থাকে। যারা লেখক, সাহিত্যিক, প্রকাশক, বইপ্রেমী-তারা অপেক্ষা করে থাকেন কখন বইমেলা আসবে’।

মেলায় অংশগ্রহণকারী দেশগুলোকে অভিনন্দন জানিয়ে মমতা ব্যানার্জি বলেন, ‘বাংলাদেশ থেকে শুরু করে জাপান, রাশিয়াসহ অনেক ভালো বন্ধু আছেন যারা এবারের বইমেলায় অংশগ্রহণ করেছেন-তাদের জন্য অনেক অভিনন্দন’।

ফ্রান্স সরকারের তরফে সৌমিত্র চট্টোপাধ্যায়কে পুরস্কার প্রদান প্রসঙ্গে মমতা বলেন, ‘এটা খুব বড় সম্মান। ফ্রান্সের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। ফ্রান্স বিশ্বের সাংস্কৃতিক রাজধানী আর কলকাতা হলো ভারতের সাংস্কৃতিক রাজধানী। সেক্ষেত্রে দুটি জায়গার মধ্যেই একটা মিল রয়েছে’।

ফ্রান্সের পাশাপাশি এবার নজর থাকবে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’-এর দিকেও। এবারে প্রায় সাড়ে তিন হাজার বর্গফুট জায়গাজুড়ে থাকছে ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’। ঢাকার ঐতিহ্যবাহী ও সুপরিচিত ‘আহসান মঞ্জিল’-এর আদলে নির্মিত হবে বাংলাদেশ প্যাভিলিয়ন। সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৪২টি স্টল থাকবে। যার মধ্যে অন্যতম বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু একাডেমি, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর।

আগামী ৩ ফেব্রুয়ারি কলকাতা আন্তর্জাতিক বইমেলায় উদযাপিত হবে ‘বাংলাদেশ দিবস’। এ উপলক্ষে ওই বিশেষ দিনে কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশন ‘বাংলাদেশের সাহিত্যে মুক্তিযুদ্ধ’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করছে। উপস্থিত থাকবেন বাংলাদেশের সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বাংলাদেশের নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য পঙ্কজ দেবনাথ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহিম হোসেন খান। উদ্বোধনী বক্তব্য রাখবেন কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর