সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম প্রয়াণ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক

সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম প্রয়াণ দিবস আজ

আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা প্রবীণ রাজনীতিক বিশিষ্ট পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্তের প্রথম প্রয়াণ দিবস আজ। গত বছর ৫ ফেব্রুয়ারি ভোররাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এ সদস্য। জাতীয় সংসদে সাতবার সুনামগঞ্জের দিরাইয়ের মানুষের প্রতিনিধিত্ব করা এ নেতার প্রয়াণ দিবসে নানান কর্মসূচির আয়োজন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে— সকালে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত শোক র‌্যালি। পরে তার (সুরঞ্জিত সেনগুপ্তের) নিজ বাড়িতে এক স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া ঢাকায় সুরঞ্জিত সেনগুপ্তের স্মরণে শ্রদ্ধা জানিয়ে বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন সম্মুখে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট মোমবাতি প্রজ্বালন কর্মসূচির আয়োজন করবে।

সুরঞ্জিত সেনগুপ্তের জন্ম ১৯৩৯ সালের ৯ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার আনোয়ারাপুরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং ঢাকা সেন্ট্রাল ল’কলেজ থেকে এলএলবি করার পর আইন পেশায় যুক্ত হন তিনি। ছাত্রজীবনে ছাত্র ইউনিয়নের সঙ্গে যুক্ত সুরঞ্জিত ১৯৭০ সালে আওয়ামী লীগের বিপুল বিজয়ের নির্বাচনে ন্যাপ থেকে জয়ী হয়ে আলোচনার জন্ম দেন। একাত্তরে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন ৫ নম্বর সেক্টরের সাব কমান্ডার হিসেবে। স্বাধীন বাংলাদেশে তিনি মোট ৭ বার সংসদ সদস্য নির্বাচিত হন। সুরঞ্জিত ১৯৭৯ সালের সংসদে ছিলেন একতা পার্টির প্রতিনিধি হয়ে। ১৯৯১ সালের সংসদে গণতন্ত্রী পার্টি থেকে নির্বাচিত হন তিনি। তিনি ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদবিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী হন। সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং আইন, বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

সর্বশেষ খবর