সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ সুখকর নয়

—সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক

মানবাধিকার কর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অপরাধ কর্মকাণ্ডের অভিযোগ সুখকর নয়। যে ধরনের অভিযোগ আসছে, তা আমাদের নাগরিক সমাজের পক্ষ থেকে প্রতিবাদ করা উচিত। এ জন্য জনমত গঠন করতে হবে। গুরুত্ব না দেওয়া ও বিচার না করায় বারবার এই ধরনের ঘটনা ঘটছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলন এ কথা বলেন তিনি। সম্প্রতি রাঙামাটিতে অস্ত্র উদ্ধার অভিযানের সময় দুই আদিবাসী তরুণীকে যৌন নির্যাতন ও হয়রানির অভিযোগ নিয়ে সংবাদ সম্মেলনটি করা হয়।

ওই দুই আদিবাসী তরুণীর ওপর নির্যাতনের বর্ণনা সংবাদ সম্মেলনে তুলে ধরে সুলতানা কামাল লিখিত বক্তব্যে বলেন, গত ২২ জানুয়ারি রাতে রাঙামাটির দীঘলছড়ির ফারুয়া আর্মি ক্যাম্পের সেনাসদস্যরা বিলাইছড়ি থানার ওরাছড়ি গ্রামে অবৈধ অস্ত্র উদ্ধারের অভিযানে গিয়ে তারা এসব করেন। নিপীড়নের শিকার দুই তরুণীকে সঠিক চিকিৎসা দেওয়া হয়নি। 

ওই দুই তরুণীকে চাকমা রাজার হেফাজতে দেওয়া, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে অপরাধীদের বিচারের সম্মুখীন করাসহ কয়েকটি দাবি তুলে ধরেন।

তিনি বলেন, নারী নির্যাতনের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থা বিব্রতকর হয়ে যাচ্ছে। প্রতিনিয়ত নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন। সংখ্যালঘু যারা আছেন তারা আরও বেশি নির্যাতনের শিকার হচ্ছেন। সাংবাদিকদের উদ্দেশে সুলতানা কামাল বলেন, যারা এ ধরনের নির্যাতনের সম্মুখীন হতে বাধ্য হন, এসবের বিচারের ব্যবস্থা কীভাবে নস্যাৎ করে দেওয়া হয় তা যদি আপনারা একটু ধৈর্য সহকারে উপস্থাপন করেন, তাহলে যে বিপর্যয়ের মুখে দুই আদিবাসী তরুণী পড়েছেন, তা থেকে হয়তো উঠে আসতে পারবেন তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী খুশী কবির, সাবেক প্রধান নির্বাচন কমিশনার শামসুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরিন প্রমুখ।

সর্বশেষ খবর