সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কোনো হুমকিতে আইনের ব্যত্যয় ঘটবে না

—— আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রায় নিয়ে সরকার কারও হুমকি-ধমকিতে ভয় পায় না। এ মন্তব্য করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আইন অনুযায়ী বেগম খালেদা জিয়ার সাজা হয়েছে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সবার জন্য আইন সমান। তিনি বলেন, আইন আইনের মতো চলবে। কোনো হুমকি-ধমকিতে আইনের ব্যত্যয় ঘটবে না। গতকাল রাজধানীর বিচার প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে ‘২২তম জুডিশিয়াল অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং কোর্স ফর দ্য ডিস্ট্রিক্ট অ্যান্ড সেশন জাজেস’ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন তিনি।

 আগামী সংসদ নির্বাচন থেকে বাইরে রাখতে খালেদা জিয়াকে সাজা দেওয়া হয়েছে— বিএনপির এমন দাবির জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, কাউকে বাইরে রেখে নির্বাচন করার মতো ভীত নয় সরকার। তবে কেউ যদি আইনি কারণে বাইরে থাকে তখন আমাদের কিছু করার নেই। তিনি বলেন, বাংলাদেশ সংবিধানে নির্বাচন করার একটা বিধান আছে।

সেই অনুসারে কাউকে নির্বাচনের বাইরে রাখতে চাই না। সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত দুটি রায় আছে। দুটি রায় দুই রকম। তাই এই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে সুপ্রিম কোর্ট আর নির্বাচন কমিশন। এখানে আমাদের কোনো ভূমিকা নাই। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা পরবর্তী আইনি প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এখন প্রক্রিয়াগুলো হচ্ছে তিনি আপিল করবেন, চাইলে জামিনের জন্য দরখাস্ত করবেন। স্বাধীন বিচার বিভাগ যদি মনে করে সেটার ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবে, সে ব্যাপারে আমাদের কিছু করণীয় নেই।

সর্বশেষ খবর