বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা
মৎস্য বিজ্ঞানীর সাফল্য

ইলিশ থেকে হবে সুপ ও নুডলস

নিজস্ব প্রতিবেদক

এবার মাছের রাজা ইলিশ থেকে হবে সুপ ও নুডলস। মৎস্য অধিদফতরের বিজ্ঞানী ইলিশ মাছের মূল্য সংযোজিত পণ্য সুপ ও নুডলস তৈরির প্রযুক্তি উদ্ভাবন করেছে বাংলাদেশ। মত্স্য অধিদফতর ও ওয়ার্ল্ড ফিস বাংলাদেশের যৌথ উদ্যোগে ইকোফিস প্রকল্পের মাধ্যমে এটি উদ্ভাবন করা হয়েছে। এ প্রযুক্তি উদ্ভাবনে আর্থিক সহায়তা দিয়েছে ইউএসএআইডি। এটিই বিশ্বে ইলিশ মাছের তৈরি প্রথম প্রযুক্তি। গতকাল মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ মত্স্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ প্রযুক্তি একটি বেসরকারি সংস্থার কাছে হস্তান্তর করেন।

মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, আমাদের দেশের ইলিশের জগেজাড়া খ্যাতি রয়েছে। অনেকেই এর স্বাদ নিতে চান। কিন্তু অতিরিক্ত কাটার কারণে স্বাদ নিতে পারেন না। এসব কারণে ইলিশে মূল্য সংযোজন পণ্য উৎপাদনের জোর দেওয়া হয়েছিল। এক্ষেত্রে আমরা সফলতা পেয়েছি। দেশের বিজ্ঞানীদের মাধ্যমেই এ ধরনের পণ্য (সুপ ও নুডলস) তৈরি করা হয়েছে।

যার স্বাদ ও পুষ্টি গুণে তাজা ইলিশের মতোই। আশা করছি এটি বাণিজ্যিকভাবে উৎপাদন ও বাজারজাত করা হলে দেশের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আরও বলেন, ইলিশ আমাদের জাতীয় মাছ। স্বাদ ও পুষ্টিমানের দিক দিয়ে আমাদের ইলিশ বিশ্বে সমাদৃত। ইতিমধ্যে আমরা ইলিশ মাছের ভৌগোলিক স্বীকৃতি পেয়েছি। বিদেশে অনেক চাহিদা রয়েছে। এ জন্য মত্স্য অধিদফতর ও ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ যৌথভাবে ইকোফিস প্রকল্পের টিম লিডার অধ্যাপক ড. আব্দুল ওহাব এর নেতৃত্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মনোনীত প্রধান গবেষক প্রফেসর ড. একেএম নওশাদ আলম এ প্রযুক্তি উদ্ভাবন করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর