রবিবার, ১১ মার্চ, ২০১৮ ০০:০০ টা
সিপিডির সংলাপ

উন্নয়নশীল দেশ হলে চ্যালেঞ্জ অনেক

নিজস্ব প্রতিবেদক

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, উন্নয়নশীল দেশ হলে বাংলাদেশের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার পর্যায়ে চ্যালেঞ্জ মোকাবিলায় একটি কৌশল প্রণয়ন করতে হবে। গতকাল সিপিডি আয়োজিত ‘এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ’ শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন। গুলশানের একটি হোটেলে আয়োজিত এই সংলাপে প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান। এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান ও গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ। দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশ হলে নানা ধরনের চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ। স্বল্প সুদের যেমন ঋণ পাওয়া যাবে না, তেমনি এলডিসি হিসেবে প্রাপ্ত বাণিজ্য সুবিধাও কমে যাবে।

এলডিসি থেকে বের হলে উচ্চ সুদে ঋণ নিতে হবে। তিনি বলেন, বাণিজ্য সুবিধা কমে গেলে তা পুষিয়ে নিতে উৎপাদনশীলতা বৃদ্ধি করার উদ্যোগ নিতে হবে। বাংলাদেশ যখন এলডিসি থেকে বের হচ্ছে, তখন বৈশ্বিক ও আঞ্চলিক পরিবেশ অনুকূলে নয়। তাই একটি উত্তরণকালীন কৌশল ঠিক করা উচিত। তিনি আরও বলেন, এলডিসি থেকে বের হওয়ার যোগ্যতা অর্জন করতে যাচ্ছে বাংলাদেশ। তবে নানা আনুষ্ঠানিকতা শেষ করে এলডিসি থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রেহমান সোবহান বলেন, এ পর্যন্ত যতগুলো দেশ এলডিসি থেকে উন্নয়নশীলে উত্তীর্ণ হয়েছে তাদের উত্তরণ কতটা টেকসই হলো, সেটাই মূল বিষয়। অনেক দেশ এলডিসি থেকে বের হয়ে সমস্যায় পড়েছে। যেসব দেশ এলডিসি থেকে বের হয়েছে, সেগুলোর মধ্যে একটি দেশও পাওয়া যাবে না, যাদের উদ্যোক্তা শ্রেণি আছে এবং একটি সক্রিয় শ্রমশক্তি আছে। যেমন মালদ্বীপ শুধু পর্যটননির্ভর অর্থনীতির দেশ।

সর্বশেষ খবর