সোমবার, ১২ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে ভারত সীমান্ত বন্ধ করা হবে : বিএসএফ

কলকাতা প্রতিনিধি

আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে ভারতের অরক্ষিত সীমান্তগুলো বন্ধ করে দেওয়া সম্ভব বলে আশা প্রকাশ করেছেন বিএসএফের মহানির্দেশক (ডিজি) কে কে শর্মা। তিনি জানান, ভারত-বাংলাদেশ সীমান্ত বরাবর যে জায়গাগুলোতে কাঁটাতারের বেড়া দেওয়া কার্যত অসম্ভব সেখানে কমপ্রিহেন্সিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম/সমন্বিত সুসংহত সীমান্ত ব্যবস্থাপনা প্রক্রিয়া (সিআইবিএমএস) চালু করা হবে। এতে অনুপ্রবেশ, পাচারসহ সীমান্তপার নাশকতা রোধেও সফলতা আসবে।  ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বিএসএফ ডিজি বলেন, ‘সিআইবিএমএস হলো কতগুলো যন্ত্র ও প্রযুক্তির সংমিশ্রণ, এতে সীমান্তে বৈদ্যুতিক নজরদারি নিশ্চিত করা সম্ভব। এই প্রক্রিয়ার মাধ্যমে সীমান্তে অবস্থিত বিএসএফের চৌকিতে লাগানো মনিটরে নানারকম বার্তা এসে পৌঁছবে। এর মাধ্যমে বিএসএফের কুইক রেসপন্স টিম দ্রুত তার মোকাবিলা করতে পারবে এবং শত্রুপক্ষকে নিরস্ত্র করতে পারবে। শর্মা জানান, ‘এখনো পর্যন্ত বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তের অরক্ষিত এলাকায় এই সিআইবিএমএস প্রক্রিয়া চালু করা হবে। আগামী ৩-৫ বছরের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়িত করতে পারব বলে আশা করছি’।

পরীক্ষামূলকভাবে এই সিআইবিএমএস প্রক্রিয়া ভারত-পাকিস্তান সীমান্তের জম্মু এবং ভারত-বাংলাদেশ সীমান্তের ধুবরিতে ৫ কিলোমিটার বিস্তৃত জায়গায় চালু করা হয়েছে।

সম্প্রতি ভারত-বাংলাদেশ সীমান্তের দুইটি জায়গায় পরীক্ষামূলকভাবে ‘অপরাধমুক্ত অঞ্চল’ ঘোষণা করার বিষয়টি উত্থাপন করে তিনি বলেন, এই বিষয়টি অত্যন্ত প্রশংসনীয়, আগামী দিনে দুই দেশের সীমান্তবর্তী অন্য জায়গায়ও চালু করা হবে’।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর