সোমবার, ২৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

বর্বরতার কালরাত্রি স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

ছোট কয়েকটি কুঁড়েঘর। সেই কুঁড়েঘরের বাইরে অগণিত লাশ। নির্যাতনের পর নৃশংসভাবে খুন করে ঘরের মধ্যে ফাঁসিতে ঝুলিয়ে রাখা, গুলি করে হত্যা করে ঘরের উঠানে এবং বারান্দায় ফেলে রাখা অগণিত লাশ। সেই লাশের সারিতে রয়েছে শিশু, যুবতী, যুবক ও বৃদ্ধ-বৃদ্ধা। তরুণীর লাশগুলোর হাত-পা বাঁধা। ’৭১-এর বর্বরতা’ শীর্ষক ভাস্কর্য প্রদর্শনীতে বর্বরতার সেই ইতিহাসই তুলে ধরলেন শিল্পী মিন্টু দে। জাতীয় গণহত্যা দিবস ২০১৮ স্মরণে গতকাল শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে আয়োজনে গতকাল শুরু হয় সপ্তাহব্যাপী এ প্রদর্শনী। ৮ জনকে সম্মাননা : এ বছর একুশে পদকপ্রাপ্ত ৮ জনকে সম্মাননা প্রদান করেছে বাংলাদেশ বেতার-টেলিভিশন শিল্পী সংস্থা। সম্মাননাপ্রাপ্তরা হলেন— হুমায়ুন ফরীদি (মরণোত্তর), শেখ সাদী খান, সুজেয় শ্যাম, খুরশীদ আলম, ইন্দ্রমোহন রাজবংশী, মিনু হক, ওস্তাদ মতিউল খান ও নিখিল চন্দ্র সেন। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জাবিতে আঁকা হলো দীর্ঘতম আল্পনা : ২৫ মার্চ ভয়াল কালরাত আর ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৪ দিনের মুক্তিসংগ্রাম উৎসবে অঙ্কিত হলো দেশের দীর্ঘতম আল্পনা। গতকাল দুপুর ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ ীয় শহীদ মিনারের (যেটি দেশের সর্বোচ্চ শহীদ মিনার) পাদদেশে ২ কিলোমিটারব্যাপী এ আল্পনা আঁকার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ  ও চারুকলা বিভাগের সহযোগিতায় অঙ্কিত হয় এ আল্পনা। বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ সময় তৈরি হয় উৎসবমুখর পরিবেশ।

এদিকে ‘মুক্তির আলোয় আলোকিত করি ভুবন’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দে র আয়োজনে শুরু হওয়া ৪ দিনব্যাপী মুক্তিসংগ্রাম উৎসবের অংশ হিসেবে এর আগে সকাল ১০টায় ক্যাফেটেরিয়া চত্বরে প্রদর্শিত হয় মুক্তিযুদ্ধের চিত্রকর্ম ও স্মারক।

 

সর্বশেষ খবর