শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮ ০০:০০ টা

উৎসব-আমেজে নিউইয়র্ক রাজ্য পার্লামেন্টে ‘বাংলাদেশ ডে’

প্রতিদিন ডেস্ক

‘বঙ্গবন্ধুর বাংলাদেশ’ চেতনায় উজ্জীবিত হয়ে সপ্তম বছরের মতো বাংলাদেশের স্বাধীনতা দিবস উদ্যাপন করল নিউইয়র্ক অঙ্গরাজ্য পার্লামেন্ট। এ সময় অনুষ্ঠানে অংশ নেওয়া মুক্তিযোদ্ধা ড. নূরন্নবীকে বিশেষভাবে সম্মান জানানো হয়। খবর এনআরবির। অঙ্গরাজ্যের রাজধানী আলবেনীতে নিউইয়র্ক স্টেট সিনেট ও স্টেট অ্যাসেম্বলি হাউসে ২৭ মার্চ ‘বাংলাদেশ ডে’ ব্যানারে এ অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রায় সবাই লাল-সবুজের আদলে পোশাক পরেন। বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু এ অনুষ্ঠানে স্টেট পার্লামেন্টে গৃহীত রেজুলেশনও পাঠ করা হয়। সেখানে বাঙালি জাতির মুক্তিসংগ্রামে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় নেতৃত্বের প্রসঙ্গ স্থান পেয়েছে।

 ছিল একাত্তরের ২৫ মার্চ রাতে নিরীহ বাঙালির ওপর পাক হায়েনাদের বর্বরতার তথ্যও। স্টেট অ্যাসেম্বলিম্যান লুইস সেপুলভেদা ও স্টেট সিনেটর জামাল টি বেইলি এ রেজুলেশন উত্থাপনের পর তা পাস করতে অগ্রণী ভূমিকা পালন করেন। রাজ্য পার্লামেন্টে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদ্যাপনের এ কার্যক্রম শুরু হয়েছে ২০১২ সালে।

নিউইয়র্ক সিটি থেকে দেড় শতাধিক মাইল দূরে আলবেনিতে এ কর্মসূচিতে অংশ নেন ১২০ জন বাংলাদেশি। এ ছাড়া আশপাশের প্রবাসীরাও ছিলেন সেখানে। রেজুলেশন গ্রহণকালে অ্যাসেম্বলি ফ্লোরে ছিলেন কমিউনিটি লিডার মুহম্মদ এন মজুমদার, আবদুর রহিম বাদশা, মুক্তিযোদ্ধা ড. নূরুন্নবী, অ্যাডভোকেট নাসির উদ্দিন প্রমুখ।

স্টেট অ্যাসেম্বলি হাউস ও সিনেট হাউসের আনুষ্ঠানিকতা শেষে স্টেট সিনেটর জামাল টি বেইলি ও অ্যাসেম্বলিম্যান লুইস সিপুলভেদা প্রবাসী বাংলাদেশিদের সম্মানে আলবেনি হলে অভ্যর্থনার আয়োজন করেন।

সর্বশেষ খবর