বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

সংসদে খ্রিস্টান ও বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল পাস

নিজস্ব প্রতিবেদক

নিজ নিজ ধর্মীয় শিক্ষা ও সংস্কৃতির প্রচার এবং প্রসারের লক্ষ্যে জাতীয় সংসদে গতকাল খ্রিস্টানধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল ও বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল নামে পৃথক দুটি বিল কণ্ঠভোটে পাস হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের পক্ষে বিল দুটি পাস করার প্রস্তাব করেন রেলমন্ত্রী মুজিবুল হক। এর আগে বিলের ওপর আনীত একাধিক সংশোধনী গৃহীত হয়। তবে অপরাপর সংশোধনী, জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের ২০তম অধিবেশনে গতকালের বৈঠকে বিল দুটি পাস হয়।  বিলে বলা হয়, খ্রিস্টানধর্মীয় কল্যাণ ট্রাস্ট ও বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্ট পরিচালনার জন্য একটি ট্রাস্টি বোর্ড থাকবে।

ধর্মমন্ত্রীকে চেয়ারম্যান ও দুজন এমপিকে সিনিয়র ভাইস চেয়ারম্যান, ধর্ম সচিবকে ট্রাস্টের সচিব ও সরকার মনোনীত সদস্যদের নিয়ে এই ট্রাস্টি বোর্ড গঠিত হবে। উভয় বিলে ট্রাস্টের কার্যাবলি, ট্রাস্টের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, পরিচালনা ও প্রশাসন, কর্মচারী নিয়োগ, বার্ষিক প্রতিবেদন পেশ, বিধি ও প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধান যুক্ত করা হয়েছে।

খ্রিস্টানধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিলের কার্যাবলি সম্পর্কে বলা হয়, খ্রিস্টানধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান স্থাপন ও উন্নয়নে সহযোগিতা করা, খ্রিস্টানধর্মীয় প্রতিষ্ঠান, উপাসনালয় ও কবরস্থান প্রতিষ্ঠা, সংরক্ষণ, সংস্কার, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ, খ্রিস্টান সম্প্রদায়ের ধর্মীয় ও সামাজিকসহ সার্বিক কল্যাণ সাধন ইত্যাদি।

বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের কার্যাবলি সম্পর্কে বলা হয়, এটি বৌদ্ধধর্মীয় শিক্ষা ও সংস্কৃতির প্রচার-প্রসারসহ বাংলাদেশে বসবাসরত সব ধর্মাবলম্বীর মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতিবোধ দৃঢ় করার লক্ষ্যে সমন্বিত কার্যক্রম পরিচালনা করবে। এ ছাড়া এটি প্রাচীন বৌদ্ধ পুরাকীর্তি, ঐতিহ্যসমূহ চিহ্নিত করে তা সংরক্ষণে সহায়তা করা, বৌদ্ধ ধর্ম দর্শন, কৃষ্টি ও প্রাচীন ঐতিহ্য বিষয়ে গবেষণা ও উপাসনালয় সংস্কার, সংরক্ষণ ও পবিত্রতা রক্ষা করবে ইত্যাদি।

বিলের উদ্দেশ্য ও কারণ-সংবলিত বিবৃতিতে বলা হয়, ‘খ্রিস্টিয়ান রিলিজিয়ারস ওয়েলফেয়ার ট্রাস্ট অধ্যাদেশ, ১৯৮৩’ রহিত করে সংশোধিত আকারে বাংলায় খ্রিস্টানধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮ আনা হয়েছে। একইভাবে ‘বুদ্ধিস্ট রিলিজিয়ার্স ওয়েলফেয়ার ট্রাস্ট অধ্যাদেশ, ১৯৮৩’ রহিত করে বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮ আনা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর