বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
প্রসঙ্গ : কোটা

নতুন করে আন্দোলনে ‘অন্য কিছু’ আছে বললেন এইচ টি ইমাম

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে নতুন করে আন্দোলনের ঘোষণা প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, সোমবার ছাত্রদের প্রতিনিধিদল আমাদের দলের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেছেন। সেখানে একটি সুন্দর সমাধান হয়েছে। আগামী এক মাসের মধ্যে এ বিষয়ে পর্যালোচনা করে নতুন কিছু করা হবে। এর পরে আর আন্দোলন করার কিছু নেই। এখানে অন্য কিছু আছে। গতকাল আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের প্রচার ও প্রকাশনা উপকমিটির সভা শেষে তিনি এসব কথা বলেন।

কোটা ব্যবস্থা অবশ্যই পরিবর্তনযোগ্য উল্লেখ করে এইচ টি ইমাম বলেন, পরিবর্তনশীল জগতে আমাদের বিবর্তন হচ্ছে। আমাদের শিক্ষার হার বাড়ছে, মেয়েরা শিক্ষায় অনেক এগিয়ে এসেছে। এসব নিয়েই আমাদের প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে, কোটা ব্যবস্থা পরীক্ষা করে দেখার জন্য।

তিনি বলেন, যুক্তিসঙ্গত আন্দোলন ছাত্ররা করতেই পারে। এর প্রতি আমাদের কোনো বিরূপ মনোভাব নেই। সরকারের তো একেবারেই নেই। মাননীয় প্রধানমন্ত্রী কেবিনেট মিটিংয়ে গতকালই (সোমবার) বলেছেন এ বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য। এর আগে জনপ্রশাসন থেকে যে প্রজ্ঞাপন জারি করা হয় তা নিয়েও শিক্ষার্থীদের ভাবনা ঠিক নয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে মুক্তিযুদ্ধ কোটা বা কোটা থেকে যদি পূরণ না হয় তাহলে সাধারণ থেকে পূরণ করা হবে। যেখানে সবাই আসতে পারবে। এই সিদ্ধান্ত অনুযায়ী প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এখানে যদি কোনো ভুল-ভ্রান্তি থাকে তাহলে অবশ্যই সংশোধন করা হবে। সে জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় এটা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে।

এইচ টি ইমাম বলেন, উপাচার্যের বাসভবনে যে হামলা হয়েছে এটা অত্যন্ত নিকৃষ্ট। অবশ্যই ধিক্কার জানানোর মতো। সংবাদপত্রের মাধ্যমে জানতে পারি যে, উপাচার্যের স্ত্রী এবং সন্তানরাও নিরাপত্তাহীন হয়ে গিয়েছিল। যারা উপাচার্যের বাসভবনে হামলা চালিয়েছে তাদের যদি সৎসাহস থাকে তাহলে তারা মুখোশ পরে যাবে কেন? অবশ্যই এর পেছনে বড় কোনো ষড়যন্ত্র আছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে হামলায় বিএনপি জামায়াতের ইন্ধন ছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, আজকে বিএনপির বিবৃতির মাধ্যমে এটাই স্পষ্ট হয়েছে যে, এতে বিএনপি-জামায়াত গোষ্ঠীর সংশ্লিষ্টতা আছে। এখানে তারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।

হাছান মাহমুদ বলেন, ভিসির বাসভবনে হামলা এটাই প্রমাণ করে ইতিপূর্বে যারা পেট্রল বোমা মেরে জীবন্ত মানুষকে পুডিয়ে হত্যা করেছে, মানুষকে আগুন দিয়ে জ্বলিয়ে দিয়েছে তারাই সেখানে ঢুকে এই নৈরাজ্য ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর