বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
প্রসঙ্গ : কোটা

বিচারপতির নেতৃত্বে তদন্ত চায় সুপ্রিম কোর্ট বার

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবির প্রতি সমর্থন জানিয়ে তা মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিম কোর্ট বার)। একই সঙ্গে কোটা সংস্কার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরি প্রার্থীদের নিপীড়ন এবং গ্রেফতারের ঘটনা একজন বিচারপতির নেতৃত্বে তদন্ত করার দাবিও তুলেছেন তারা। গতকাল বারের শহীদ সফিউর রহমান মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, সরকার এই আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করে আন্দোলনের মূল উদ্দেশ্য ব্যাহত করতে চায়।

আলোচনার নামে সময় ক্ষেপণ করতে চায়। আমরা মনে করি শিক্ষার্থীদের এই দাবি মেনে নেওয়া উচিত, এই দাবির প্রতি আমরা সমর্থন ব্যক্ত করছি। গ্রেফতারকৃতদের মুক্তি ও আহতদের সুচিকিৎসার দাবি জানাচ্ছি।

জয়নুল আবেদীন আরও বলেন, চলমান কোটা সংস্কারের শান্তিপূর্ণ আন্দোলন ও আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলায় শত শত ছাত্রছাত্রী ও চাকরি প্রার্থী আহত হয়েছেন, গ্রেফতার হয়েছেন, যা মানবাধিকারের লঙ্ঘন। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। তিনি শিক্ষার্থীদের ওপর হামলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জড়িত সদস্যদের শাস্তির দাবিও জানান। একই সঙ্গে এ ঘটনায় কোনো মামলা হলে বারের পক্ষ থেকে বিনা খরচে পরিচালনার প্রতিশ্রুতিও দেন সমিতির সভাপতি।

সমিতির সম্পাদক বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ সমিতির বিএনপিপন্থি অন্য সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর