বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
প্রসঙ্গ : কোটা

সরকারের এজেন্টরাই উপাচার্যের বাসায় হামলা চালিয়েছে : রিজভী

নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কারের আন্দোলন ভিন্ন খাতে নিতেই ‘সরকারের এজেন্টরাই’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবনে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল দলের নয়াপল্টনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এই অভিযোগ করেন। তিনি বলেন, ‘সাধারণ শিক্ষার্থীরা জানিয়ে দিয়েছে, ভিসির বাসভবনে হামলা করেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছাত্রলীগের সন্ত্রাসীদের দখলে। তারা ছাড়া আর কেউ এই মুহূর্তে এই হামলা ও ভাঙচুর করার সাহস রাখে না। সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন ভিন্ন খাতে নিতেই সরকারের এজেন্টদের দিয়ে ভিসির বাসভবনে হামলা হয়েছে— এটা সবাই বিশ্বাস করে এবং এই প্রশ্নটাও সবার মনে মনে ঘুরপাক খাচ্ছে।’

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা নাজমুল হক নান্নু ও অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সেলিমুজ্জামান সেলিম, সহদফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্দোলনকারীদের সঙ্গে সরকারের আলোচনার প্রসঙ্গে রিজভী আহমেদ বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। তাদের দাবি মানার জন্য সরকারের কাছে আহ্বান জানালেও সরকারের পক্ষ থেকে কোনো কর্ণপাত করা হয়নি। আওয়ামী লীগের মন্ত্রী ও নেতারা এই আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠক করলেন। পরবর্তীতে আমরা দেখলাম সেটা ছিল একেবারেই লোকদেখানো। তারা (সরকার) কী বললেন, এক মাস পর বিষয়টি দেখবেন। কিন্তু আটক শিক্ষার্থীদের মুক্তি না দিয়ে বললেন, কারা ভাঙচুর ও হামলার সঙ্গে জড়িত তাদের পরীক্ষা-নিরীক্ষা করে ছাড়া হবে।’ তিনি প্রশ্ন রেখে বলেন, ‘গুলি, হামলা, ভাঙচুর তো করেছে ছাত্রলীগ। গণমাধ্যমে যেসব খবর বেরিয়েছে, ছবি প্রকাশ হয়েছে তাদের ধরছেন না কেন? এই সরকার তো অগণতান্ত্রিক শক্তি। এরা নািসবাদী (জার্মানি) শক্তি, এরা গ্যাস চেম্বারে মানুষ পুঁড়িয়ে মারতে পারে, এরা নিজেরা আগুন দিয়ে অন্যের ওপর নাশকতার দোষ চাপাতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর