শনিবার, ১৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

নানা আয়োজনে চৈত্রসংক্রান্তি উদযাপিত

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলা বছরের শেষ মাসের শেষ দিনের শেষ সূর্য অস্তমিত হওয়ার ভিতর দিয়ে গতকাল পুরনো জরা ও জীর্ণতা, ক্লেশ, দুঃখ বেদনাসহ সব অন্ধকারকে বিদায় জানানো হয়েছে। চৈত্রসংক্রান্তির এই প্রেক্ষাপটে আলোর পথে এগিয়ে যাওয়ার অঙ্গীকারে নানা আয়োজনে মেতে ওঠে রাজধানীসহ সারা দেশ। নাচ, গান, লাঠিখেলা, রায়বেশে নৃত্য, আবৃত্তি, শাস্ত্রীয় সংগীত, নাটক, বাউল গানসহ নানা বর্ণাঢ্য আয়োজনে চৈত্রসংক্রান্তি ১৪২৪ উদযাপন করা হয়েছে। 

শিল্পকলা একাডেমি : লাঠি খেলা, লোকসংগীত, পালাগান ও দলীয় নৃত্যের মধ্য দিয়ে চৈত্রসংক্রান্তি উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। কিশোরগঞ্জের বওলাই জমিদারবাড়ীর ওসমান গনি লাঠিয়ালের পরিচালনায় লাঠিখেলার মধ্য দিয়ে বিকালে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয় এ আয়োজন। অনুষ্ঠানে লালনের কীর্তন পরিবেশন করেন সরকার হীরক রাজা। কালুশা ফকির গেয়ে শোনান ‘আমার মুর্শিদ পরশমনি গো’। দিতি সরকার পরিবেশন করেন ‘তুমি জানো না গো প্রিয়’। সংগীত পরিবেশন করেন শান্তা তুলি পাল, ফারুক নুরী, রিতা মণ্ডল, ডলি মণ্ডল, বিদ্যুৎ কুমার সরকার, শেখ হেমায়েত, গোলাম মোস্তফা, রোকসানা আক্তার রূপসা। অনুষ্ঠানে গম্ভীরা পরিবেশন করে রসকস এবং পালাগান পরিবেশন করে পদ্মার নাচন।

গ্রুপ থিয়েটার ফেডারেশন : সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে চৈত্রসংক্রান্তি উদযাপন করেছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের সূচনা ঘটে। এতে উপস্থিত ছিলেন নাট্যাঙ্গনের বিশিষ্টজনেরা। এরপর নাচ, গান, আবৃত্তিসহ নানা সাংস্কৃতিক আয়োজনে দেশের খ্যাতিমান শিল্পীরা। অনুষ্ঠানে আগত সবাইকে মুড়ি-মুড়কি দিয়ে আপ্যায়ন করা হয়।

চারুকলা অনুষদ : নাচ, গান, আবৃত্তি ও ব্যান্ডসংগীতের মধ্য দিয়ে পুরনো বছরকে বিদায় জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। সন্ধ্যা ৬টায় শুরু হওয়া এ আয়োজনে শিল্পীদের সঙ্গে সুর মিলিয়ে শিক্ষার্থীরাও নাচে গানে অংশ নেন।

সুরের ধারা ও চ্যানেল আই : নতুন বছরকে বরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরনো বছরকে বিদায় জানিয়েছে যৌথভাবে চ্যানেল আই ও সুরের ধারা।

 বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে সুরের ধারার শিল্পীদের সম্মিলিত কণ্ঠে তা তা থৈ থৈ গানের সঙ্গে শুরু হয় অনুষ্ঠান। এ সময় অতিথি মঞ্চে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইনসেপটা ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির, নারী উদ্যোক্তা কনা রেজাসহ দেশি বিদেশি অতিথিরা। মধ্যরাত পর্যন্ত চলা এ অনুষ্ঠানে শিল্পীরা পরিবেশন করেন সম্মেলক সংগীত, একক সংগীত, আবৃত্তি, নৃত্য ও নৃত্যনাট্য। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই।

লালন চর্চা কেন্দ্র : বাংলা ১৪২৪ কে বিদায় জানাতে টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে বাউল গানের আয়োজন করে লালন চর্চা কেন্দ্র। সন্ধ্যায় সংগীতের এই আসরে লালনসংগীত পরিবেশন করেন টুনটুন বাউল, রুশিয়া খানম, কাজী রিবন, রকি বাউল, আনোয়ার হোসেন মিরু, ফারুক নুরী প্রমুখ।

বেঙ্গল ফাউন্ডেশন : ব্যান্ডদল জলের গানের সংগীতাসরের মধ্য দিয়ে চৈত্রসংক্রান্তি উদযাপন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। লালমাটিয়ার বেঙ্গল বইঘরের উঠোনে সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত জলের গান তাদের জনপ্রিয় গানগুলো পরিবেশন করে।

সর্বশেষ খবর