শনিবার, ১৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

নিষেধাজ্ঞার প্রতিবাদে উদীচীর সাংস্কৃতিক সমাবেশ

সাংস্কৃতিক প্রতিবেদক

পয়লা বৈশাখ বাংলা ও বাঙালির প্রাণের উৎসব বাংলা বর্ষবরণ অনুষ্ঠানের সময় নিয়ন্ত্রণ এবং মুখোশ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে দেশব্যাপী প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। রাজধানীতে এ সমাবেশ হয় গতকাল বিকাল ৪টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী, সাবেক ছাত্রনেতা আকরামুল হক, গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক জীবনানন্দ জয়ন্ত, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক এ এন রাশেদা, চিত্রশিল্পী আনোয়ার হোসেন, বিশিষ্ট সংগীতশিল্পী দোলা বন্দ্যোপাধ্যায়, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি প্রবীর সরদার, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, সহ-সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, সঙ্গীত ইমাম ও ইকবালুল হক খান। বক্তারা বলেন, বিকাল ৫টার মধ্যে বর্ষবরণ অনুষ্ঠান শেষ করা এবং মঙ্গল শোভাযাত্রায় মুখোশ ব্যবহার নিষেধ করা বিষয়ক সরকারের একতরফা সিদ্ধান্ত নিন্দনীয়।

বৈশাখ উদযাপনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা মঙ্গল শোভাযাত্রায় মুখোশ ব্যবহার নিষিদ্ধ করা বিষয়ক যে নির্দেশনা দেওয়া হয়েছে— তা সার্বিকভাবে উৎসবের বৈচিত্র্যকে খর্ব করবে।

রঙের মায়া প্রদর্শনী : শিল্পী ইসকিন্দার মির্জার চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে ‘রঙের মায়া’ শীর্ষক প্রদর্শনী। গতকাল সন্ধ্যায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পী মুস্তাফা মনোয়ার।

এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক নাসরীন বেগম ও ইউএনডিপির মানবসম্পদ বিভাগের সহযোগী নিরুপমা নাহার। সভাপতিত্ব করেন অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক ব্রুনো প্লাস।

সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। ২৪ এপ্রিল শেষ হবে ৩৫টি চিত্রকর্ম দিয়ে সাজানো এ প্রদর্শনী।

সর্বশেষ খবর