বুধবার, ১৮ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
অ্যাকশন এইডের প্রতিবেদন

রানা প্লাজায় আহত ৪৮ শতাংশ শ্রমিক কাজ করতে পারছেন না

নিজস্ব প্রতিবেদক

রানা প্লাজা দুর্ঘটনায় আহত শ্রমিকের ৪৮ দশমিক ৭ শতাংশ কাজ করতে পারছেন না। শারীরিক ও মানসিক পরিস্থিতির উন্নতি না হওয়ায় তাদের এ অবস্থা। জীবিত শ্রমিকদের অনেকের শারীরিক অবস্থা খারাপের দিকে যাচ্ছে। আর অনেক শ্রমিক এখনো মানসিকভাবে বিধ্বস্ত। অ্যাকশন এইড বাংলাদেশের এক গবেষণা প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে। গতকাল রাজধানীর ব্র্যাক সেন্টার ইন-এ প্রতিবেদনটি প্রকাশ করা হয়। প্রতিবেদন তুলে ধরেন অ্যাকশন এইড বাংলাদেশের ম্যানেজার নুজহাত জেবিন। এ ছাড়া একটি বিশ্লেষণপত্র তুলে ধরে সংস্থাটি। সরকার, মালিক, বিদেশি ক্রেতা, শ্রমিক সংগঠন এবং রানা প্লাজায় আহত শ্রমিকসহ সব পক্ষের প্রতিনিধি প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনায় জীবিত ২০০ শ্রমিকের সঙ্গে কথা বলে গবেষণা প্রতিবেদনটি করা হয়েছে।

গবেষণায় দেখানো হয়েছে, জীবিত শ্রমিকের মধ্যে ১২ শতাংশের শারীরিক অবস্থা খারাপের দিকে যাচ্ছে। আর ২২ শতাংশ শ্রমিক এখনো মানসিকভাবে বিধ্বস্ত। গবেষণায় অংশ নেওয়া ৪৮ দশমিক ৭ শতাংশ শ্রমিক জানিয়েছেন তারা এখনো কোনো কাজ করতে পারছেন না। অন্যদিকে, ২১ দশমিক ৬ শতাংশ শ্রমিক পোশাক কারখানায় আবারও যুক্ত হতে পেরেছেন।

‘রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের শিল্প খাত : উদ্যোগ ও পরিবর্তন’ নামক বিশ্লেষণপত্রটি উপস্থাপন করেন ডেভেলপমেন্ট সিনার্জি ইনস্টিটিউটের চেয়ারম্যান ড. জাকির হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ বলেন, ‘রানা প্লাজা দুর্ঘটনার শিকার শ্রমিকরা প্রথম দিকে ক্ষতিপূরণ হিসেবে দ্রুত কিছু টাকা পেয়েছেন। তবে দীর্ঘমেয়াদি ক্ষতি কাটিয়ে উঠতে পারছেন না তারা।’

অনুষ্ঠানের সঞ্চালক ও অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, ‘রানা প্লাজা দুর্ঘটনার পর যে সংস্কার ও উদ্যোগের কথা বলা হয় তা বাস্তবায়ন হচ্ছে না। বিশেষ করে শ্রমিকদের জীবনমান উন্নয়ন, নিরাপত্তার বিষয়টি প্রশ্নবিদ্ধ।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর