রবিবার, ৬ মে, ২০১৮ ০০:০০ টা

মানব মুক্তির সংগ্রামে কার্ল মার্কস উজ্জ্বল বাতিঘর : সেলিম

নিজস্ব প্রতিবেদক

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, মানব মুক্তির সংগ্রামে কার্ল মার্কস ছিলেন উজ্জ্বল বাতিঘর এবং পথপ্রদর্শক। দর্শনের জটিল জগেক তিনি মানুষের বিপ্লবী কর্মকাণ্ডের উপযোগী করে গড়ে তুলেছিলেন। গতকাল তোপখানা রোডের বিএমএ মিলনায়তনে কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে সিপিবি-বাসদ আয়োজিত এক আলোচনায় তিনি এ কথা বলেন।

কার্ল মার্কস হাজার বছরের শ্রেষ্ঠ চিন্তাবিদ : কার্ল মার্কস হলেন হাজার বছরের শ্রেষ্ঠ চিন্তাবিদ। তার বিরোধিতাকারীরাও তাকে ইতিহাসের অন্যতম দার্শনিক মনে করেন। তাই সমাজতন্ত্রের পতনের পরও মার্কসবাদ এখনো প্রাসঙ্গিক। গতকাল জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে মার্কসের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। প্রধান বক্তা ছিলেন অধ্যাপক সলিমুল্লাহ খান। স্বাগত বক্তব্য দেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

রাশেদ খান মেনন বলেন, মার্কস শুধু সমাজতন্ত্র নিয়ে নয়, পুঁজিবাদের সংকট ও তার ভবিষ্যৎ সম্পর্কে আগাম সতর্কবাণী দিয়েছিলেন।

 এ ছাড়া পুঁজিবাদের মাধ্যমে তথ্যপ্রযুক্তির যে উন্নতি হচ্ছে, তাতে যে সংকট সৃষ্টি হবে তার অনুসন্ধানেও মার্কসের কাছে ফিরে যেতে হবে।

সর্বশেষ খবর