মঙ্গলবার, ৮ মে, ২০১৮ ০০:০০ টা

রবীন্দ্র পুরস্কার পেলেন আবুল মোমেন ও ফাহিম হোসেন

সাংস্কৃতিক প্রতিবেদক

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার-২০১৮ পেলেন গবেষক ও লেখক আবুল মোমেন এবং রবীন্দ্রসংগীত শিল্পী ফাহিম হোসেন চৌধুরী। রবীন্দ্রসাহিত্যে গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ আবুল মোমেনকে এ পুরস্কার প্রদান করা হয়। আর রবীন্দ্রসংগীত চর্চার স্বীকৃতিস্বরূপ পুরস্কার পেয়েছেন ফাহিম হোসেন চৌধুরী।

কবিগুরুর জন্মদিনের এক দিন আগে গতকাল বিকালে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এই পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান ও মহাপরিচালক শামসুজ্জামান খান।

কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপনের এই আয়োজনে ‘রবীন্দ্রনাথের ছোট গল্পে উপনিবেশিত বাংলা’ শীর্ষক একক বক্তৃতা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। একাডেমির সভাপতি ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে স্বাগত ভাষণ দেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

নেপাল আর্ট ফেয়ার :  নেপাল ও বাংলাদেশের সাংস্কৃতিক বিনিময়ের অংশ হিসেবে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ‘নেপাল আর্ট ফেয়ার বাংলাদেশ-২০১৮’। এই ফেয়ারে রয়েছে নেপালের ৪৭ জন শিল্পীর ৫৩টি শিল্পকর্মের প্রদর্শনী ও আর্টক্যাম্প। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ আয়োজনের উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. নাসিরউদ্দিন আহমেদ এবং নেপাল একাডেমি অব ফাইন আর্টসের চ্যান্সেলর রাগিনী উপাধ্যায়। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনীটি সব শ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে। ১৩ মে শেষ হবে এ আর্ট ফেয়ার।

স্যাটেলাইট যুগে বাংলাদেশ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উেক্ষপণ উপলক্ষে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে ‘স্যাটেলাইট যুগে বাংলাদেশ’ শীর্ষক বিশেষ সেমিনার। যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে ‘বিজ্ঞানচিন্তা’ এবং জাতীয় জাদুঘর। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। স্বাগত বক্তৃতা করেন প্রথম আলোর সহযোগী সম্পাদক ও বিজ্ঞানচিন্তার সম্পাদক আবদুল কাইয়ুম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মো. খলিলুর রহমান। আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুব্রত কুমার আদিত্য।

সর্বশেষ খবর