সোমবার, ২১ মে, ২০১৮ ০০:০০ টা
আইটি সামিটে বক্তারা

সাইবার অপরাধ ঠেকাতে প্রয়োজন বিশ্বমানের ফরেনসিক ল্যাব

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সবচেয়ে প্রয়োজনীয় হাতিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। কিন্তু সাইবার হামলায় নাগরিক তথ্য চলে যাচ্ছে দুষ্কৃতকারীদের হাতে। তাই সাইবার অপরাধ ঠেকাতে বাংলাদেশে বিশ্বমানের ফরেনসিক ল্যাব প্রয়োজন বলে জানান বিশেষজ্ঞরা। এ ছাড়া দেশের হাইটেক পার্কগুলোতে প্রশিক্ষিত তরুণদের কর্মসংস্থানের ব্যাপারে জোর দেন বক্তরা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে রাশিয়া-বাংলাদেশ আইটি সামিটে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি ছিলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম।

মোস্তাফা জব্বার বলেন, বিদ্যুৎ খাতে দেশকে এগিয়ে নিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ এগিয়ে যাচ্ছে রাশিয়ার সহযোগিতায়। সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে রাশিয়ার তথ্য প্রযুক্তি সহযোগিতা এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের আয়োজন করার আহ্বান জানান তিনি।

এ সময় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকার দেশে ২৮টি হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। রুশ ফেডারেশন এসব পার্কে বিনিয়োগ করতে পারে। সরকার দেশকে হার্ডওয়্যার ও সফটওয়্যার মেনুফ্যাকচারিংয়ের বিশাল ক্ষেত্র হিসেবে প্রতিষ্ঠা করতে চায়। বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের কথা উল্লেখ করে রাশিয়ার তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ আনঝিগানোভ ইলিয় বলেন, এই উন্নয়নের ধারা আরও দ্রুত এগিয়ে নিতে ই-গভর্নমেন্ট, স্মার্ট-সিটি, হেলথ-সার্ভিস, স্মার্ট-পাওয়ার ও এনার্জিসহ সব সেক্টর দ্রুত ডিজিটালাইজ করতে হবে। রাশিয়া বাংলাদেশের সব উন্নয়ন কার্যক্রমের অংশীদার হতে প্রস্তুত বলে তিনি জানান।

সর্বশেষ খবর