সোমবার, ২৮ মে, ২০১৮ ০০:০০ টা

সাত গুণী পাচ্ছেন শিল্পকলা পদক

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্প-সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সাত গুণী পাচ্ছেন ‘শিল্পকলা পদক-২০১৭’। এবারের পদকপ্রাপ্তরা হলেন কণ্ঠসংগীতে মিহির লালা, যন্ত্রসংগীতে মোহাম্মদ আলাউদ্দিন মিয়া, নাট্যকলায় এস এম মহসীন, লোকসংস্কৃতিতে কাঙ্গালিনী সুফিয়া, চারুকলায় চন্দ্র শেখর দে, আলোকচিত্রে নাসির আলী মামুন এবং নৃত্যে শর্মিলা বন্দ্যোপাধ্যায়। আজ দুপুরে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গুণীদের হাতে এই পদক তুলে দেবেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রত্যেক গুণীকে প্রদান করা হবে একটি স্বর্ণপদক, এক লাখ টাকার সম্মানী ও একটি সনদপত্র।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। স্বাগত বক্তৃতা করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় উপস্থিত ছিলেন একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী ও উপ-পরিচালক (অর্থ ও হিসাব) মো. শহিদুল ইসলাম।

কবির জন্মবার্ষিকীতে নজরুল ইনস্টিটিউট : কবিতা ও গানে কাজী নজরুল যেমন অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন ঠিক তেমনি তার লেখনীতে স্পষ্ট ছিল প্রেমের দুর্ণিবার আকর্ষণের কথা। প্রেম ও দ্রোহের পাশাপাশি তিনি মানবতার কথাও বলেছিলেন গান ও কবিতায়। নজরুলের গানের সুর ও কবিতার দীপ্ত উচ্চারণে ভিন্ন এক রূপ পেল ধানমন্ডির নজরুল ইনস্টিটিউট। প্রেম, দ্রোহ ও মানবতার কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী উদযাপন করল নজরুল ইনস্টিটিউট। গতকাল ধানমন্ডির নজরুল ইনস্টিটিউটে জাতীয় কবির জন্মবার্ষিকীর এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। বিশেষ অতিথি ছিলেন কবি মুহম্মদ নূরুল হুদা, ছায়ানট কলকাতার সভাপতি সোমঋতা মল্লিক। প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর। ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আবদুর রাজ্জাক ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন ইনস্টিটিউটের সচিব মো. আবদুর রহিম। জন্মবার্ষিকীর এই অনুষ্ঠানে নজরুলের লেখা ৫৭টি চিঠি আবৃত্তি নিয়ে একটি অ্যালবামের মোড়ক উন্মোচন করেন অতিধিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর