সোমবার, ২৮ মে, ২০১৮ ০০:০০ টা

কবি সামাদ ঢাবির নতুন উপ-উপাচার্য হলেন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপ-উপাচার্য (প্রশাসন) হয়েছেন সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মুহাম্মদ সামাদ। কবি হিসেবে সমধিক পরিচিত এই শিক্ষককে উপ-উপাচার্য নিয়োগ দিয়ে গতকাল আদেশ জারি করেছে সরকার।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়-১) হাবিবুর রহমান বলেন, রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদ অধ্যাপক মুহাম্মদ আবদুস সামাদকে চার বছরের জন্য ঢাবির উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

সাহিত্যাঙ্গনে কবি ‘ম সামাদ’ নামে পরিচিত এই অধ্যাপক বর্তমানে জাতীয় কবিতা পরিষদের সভাপতি। উপ-উপাচার্য পদে তিনি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের স্থলাভিষিক্ত হচ্ছেন।

উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করে আসা অধ্যাপক আখতারুজ্জামানকে গত ৪ সেপ্টেম্বর উপাচার্যের দায়িত্ব দেয় সরকার।

এই অধ্যাপক বর্তমানে ঢাবির সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের আহ্বায়কের দায়িত্বও পালন করছেন।

১৯৫৬ সালে ময়মনসিংহ জেলার জামালপুর মহকুমায় জন্ম নেওয়া মুহাম্মদ সামাদ এর আগে বেসরকারি ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। এক সময় সমাজকর্ম ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্ব পালন করেন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইনোনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং অধ্যাপক ছিলেন। ২০০৯ সালে সমাজকর্ম শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থা ওয়াশিংটনের সিএসডব্লিউই পরিচালিত ‘ক্যাথেরিন ক্যান্ডাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল সোশ্যাল ওয়ার্ক এডুকেশন’-এর ফেলো হিসেবে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মের উচ্চশিক্ষার ওপর তুলনামূলক গবেষণা করেন।

কবি সামাদের প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে আমার দু’চোখ জলে ভরে যায়, আজ শরতের আকাশে পূর্ণিমা, চলো, তুমুল বৃষ্টিতে ভিজি, পোড়াবে চন্দন কাঠ, আমি নই ইন্দ্রজিৎ মেঘের আড়ালে, একজন রাজনৈতিক নেতার মেনিফেস্টো, প্রেমের কবিতা, কবিতাসংগ্রহ প্রভৃতি রয়েছে।

কাব্যক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি সৈয়দ মুজতবা আলী সাহিত্য পুরস্কার, কবি সুকান্ত সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ পুরস্কার, কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার, ত্রিভুজ সাহিত্য পুরস্কার, কবি বিষ্ণু দে পুরস্কার পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর