শিরোনাম
শনিবার, ৯ জুন, ২০১৮ ০০:০০ টা
মোদিকে হত্যার ছক!

সন্দেহভাজন ৫ জন আটক

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর মতো দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও হত্যার পরিকল্পনা করেছে মাওবাদীরা। মোদিকে হত্যার জন্য টার্গেট করা হয়েছে ‘রোড শো’ গুলিতে। এই চাঞ্চল্যকর দাবি মহারাষ্ট্রের পুণে পুলিশের। মোদিকে হত্যার বিষয়ে মাওবাদীদের অভ্যন্তরীণ আলোচনার বিষয়টি জানতে পেরেই পুলিশ এ ব্যাপারে নিশ্চিত হয়েছে।

নিষিদ্ধ সংগঠন সিপিআইয়ের (মাওবাদী) সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে বুধবারই মুম্বাই, নাগপুর ও দিল্লি থেকে আটক করা হয় ৫ সন্দেহভাজন ব্যক্তিকে। এরা হলেন- সুধীর ধাওয়ালে, সুরেন্দ্র গাডলিং, মহেষ রাউত, সোমা সেন এবং রোনা উইলসন। তারা প্রত্যেকেই ভিম-কোরেগাঁও সহিংসতায় জড়িত ছিল বলে অভিযোগ। পরদিনই রোনা উইলসনের দিল্লির বাসা থেকে একটি চিঠি উদ্ধার করা হয়, যেখানে মোদিকে হত্যার পরিকল্পনার বিষয়টি জানতে পারে পুণে পুলিশ। বৃহস্পতিবার পুণে পুলিশের তরফে আদালতের হাতে এই তথ্যও তুলে দেওয়া হয়। চিঠিতে বলা হয়, ‘আমরা আরেকটি রাজীব গান্ধী স্টাইলে হত্যার পরিকল্পনা করছি। এটা হয়তো আত্মঘাতী সিদ্ধান্ত হতে পারে এবং আমরা ব্যর্থও হতে পারি কিন্তু আমরা মনে করি যে, দলের পলিটব্যুরো বা সেন্ট্রাল কমিটি আমাদের এই প্রস্তাবকে বিবেচনা করবে। মোদির রোড শো-কে লক্ষ্যবস্তু করাটা খুবই কার্যকর কৌশল হবে।’ চিঠিতে এম-৪ রাইফেল ও চার লাখ গুলি কেনার জন্য ৮ কোটি রুপির প্রয়োজন বলেও উল্লেখ করা হয়। উল্লেখ্য, ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরামপুদুরে এক নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার সময় লিবারেশন টাইগারস অব তামিল ইলমের (এলটিটিই) আত্মঘাতী মানববোমার হামলায় নিহত হন ভারতের ষষ্ঠ ও সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধী।

তবে মোদিকে হত্যার হুমকি দিয়ে চিঠির বিষয়টি সাজানো ঘটনা হয়ে থাকতে পারে বলে মন্তব্য করেছেন মহারাষ্ট্রের কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম। সঞ্জয়ের অভিমত ‘আমি বলছি না যে, এটা সম্পূর্ণ মিথ্যা কিন্তু এটা প্রধানমন্ত্রী মোদির পুরনো কৌশল। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে যখনই তার জনপ্রিয়তা কমেছে, ঠিক তখনই তাকে হত্যার ষড়যন্ত্রের খবরটি রোপণ করা হয়েছে’।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর