শনিবার, ৯ জুন, ২০১৮ ০০:০০ টা
ঐতিহ্য

ধ্বংস হচ্ছে টংকনাথের রাজবাড়ী

ঠাকুরগাঁও প্রতিনিধি

অযত্ন অবহেলায় ধ্বংস হচ্ছে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে রাজা টংকনাথের বাড়ি। এ অবস্থায় এলাকাবাসী টংকনাথের ইতিহাস সংরক্ষণ ও রাজবাড়ী সংস্কার করে স্থানটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার দাবি জানিয়েছেন।

উনিশ শতকের শেষ ভাগে নির্মিত হয় মালদুয়ার জমিদার রাজা টংকনাথের রাজবাড়ী। বর্তমানে সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে এটি। এরই মধ্যে নষ্ট হয়ে গেছে বেশকিছু অংশ। চুরি হয়ে যাচ্ছে দরজা, জানালা ও লোহার বিভিন্ন জিনিসপত্র। সংস্কার না হলে যেকোনো সময় ভেঙে পড়তে পারে ইতিহাসের এ সাক্ষী।

রাজা টংকনাথ বাড়িটিতে ঢুকতেই নজরে আসে বড় এক সিংহ-দরজা। অনেক পুরাতন হলেও এখনো অনেকটা স্পষ্ট এর প্রাচীন কারুকার্যগুলো। স্থাপত্যশৈলীতে আধুনিকতার ছোঁয়া এখনো স্পষ্ট। বাড়ি সংলগ্ন উত্তর-পূর্ব কোণে কাচারি বাড়ি। পূর্বদিকে দুটি পুকুর। পুকুরের চারদিকে নানা ধরনের গাছগাছালি। জমিদার বাড়ি থেকে প্রায় ২০০ মিটার দক্ষিণে রামচন্দ্র(জয়কালী) মন্দির। ধারণা করা হয়, এ মন্দিরটি আরও প্রাচীন। টংকনাথের আমলে এখানে ছিল একটি হাতিশালা। প্রতিদিনই এখানে আসেন অনেক দর্শনার্থী।

 রাণীশংকৈল ডিগ্রি কলেজের অধ্যক্ষ তাজুল ইসলাম বলেন, দীর্ঘদিন যাবত রাজবাড়িটি অযত্নে পড়ে আছে। এটি সংস্কার করা প্রয়োজন। ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক আখতারুজ্জামান বলেন, পর্যটন কর্পোরেশনের কাছে আবেদন করে এরই মধ্যে আর্থিক অনুমোদন পাওয়া গেছে। রাজবাড়িটি কিভাবে সংরক্ষণ করা যায় সে বিষয়ে আমরা সচেষ্ট আছি। স্থানীয় সংসদ সদস্য ইয়াসিন আলী জানান, রাজা টংকনাথের রাজবাড়িটি সংস্কারের জন্য বরাদ্দ পাওয়া গেছে। শিগগিরই বাড়িটিকে সংস্কার করে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর