মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

আমেরিকা থেকে বিমানের যাত্রী পাওয়া যায় না : বিমানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, ‘আমিও আমেরিকাতে সরাসরি ফ্লাইট চালু করতে আগ্রহী। তবে আমাদের বোয়িং ৭৭৭ বিমান যদি আমেরিকায় যায়, তাহলে ফিরে আসার জন্য যে পরিমাণ যাত্রী প্রয়োজন আমরা তা পাই না। যাত্রী পাওয়ার জন্য সেখানে অর্থাৎ আমেরিকায় ৩-৪ দিন বসে থাকতে হয়। এজন্য আমাদের বিমানের ক্রুসহ অন্য কর্মকর্তাদের আমেরিকাতেই থাকতে হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদে সংসদ সদস্য আবদুল মান্নানের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 মন্ত্রী আরও বলেন, বিমানবন্দরে লাগেজ পেতে দেরি হয় ঠিকই। এতদিন পুরাতন যন্ত্রপাতি দিয়ে কাজ চলছিল। আমরা নতুন যন্ত্রপাতি কেনার ব্যবস্থা করেছি, আশা করি লাগেজ ডেলিভারিতে এখন আর দেরি হবে না। তার পরেও যদি কেউ অভিযোগ করেন তার লাগেজ হারিয়ে বা কাটা গেছে, তা হলে আমার কাছে অভিযোগ এলে আমি সেই কর্মকর্তা বা কর্মীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব বলে জানান মন্ত্রী।

বিমানে যাত্রী ও রাজস্ব কমে যাওয়ার বিষয়টি পুরোপুরি সত্য নয় : মো. মামুনুর রশিদ কিরণের (নোয়াখালী-৩) প্রশ্নের জবাবে বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী বলেন, বাংলাদেশ বিমানে যাত্রী পরিবহন ও রাজস্ব কমে যাওয়ার বিষয়টি পুরোপুরি সত্য নয়। তিনি আরও বলেন, বিগত ২০১৪-১৫ অর্থবছর থেকে ২০১৫-১৬ অর্থবছরে যাত্রী পরিবহন ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ২০১৫-১৬ অর্থবছর থেকে ২০১৬-১৭ অর্থবছরে তা ১% হ্রাস পেয়েছে। রাজস্ব আদায়ের ক্ষেত্রে ২০১৫-১৬ অর্থবছরে ২০১৪-১৫ অর্থবছর থেকে ৩ দশমিক ১৬ শতাংশ বৃদ্ধি পায় এবং ২০১৬-১৭ সালের আগের অর্থবছর থেকে ৫ দশমিক ৮৮ শতাংশ রাজস্ব হ্রাস পেয়েছে। সবচেয়ে বড় কথা হলো পূর্ববর্তী লোকসানে চললেও পর পর তিন বছর অর্থাৎ ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান ২৭২ দশমিক ২৩, ২৭৫ দশমিক ৯৯ ও ৪৬ দশমিক ৭৬ কোটি টাকা মুনাফা করেছে।

মাহমুদ উস সামাদ চৌধুরীর (সিলেট-৩) প্রশ্নের জবাবে বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী বলেন, বিমানকে আরও লাভজনক করার জন্য বহরে নতুন উড়োজাহাজ যুক্ত করা হবে।

সর্বশেষ খবর