বৃহস্পতিবার, ২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

সিলেটে স্থগিত দুই কেন্দ্রে ভোট ১১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

যে দুই কেন্দ্রের জন্য সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রকাশ আটকে রয়েছে, সেই কেন্দ্র দুটিতে ভোট হবে ১১ আগস্ট। এই দুই কেন্দ্রের ভোটারদের প্রদত্ত ভোটেই নির্ধারিত হবে কে হচ্ছেন সিলেটের পরবর্তী মেয়র । এদিকে সিলেট সিটির ৭ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের ১৪টি ভোট কেন্দ্রে সংরক্ষিত কাউন্সিলর পদে সমভোটপ্রাপ্ত দুজন প্রার্থীর মধ্যে পুনঃভোট গ্রহণ হবে একই তারিখে অর্থাৎ ১১ আগস্ট। গতকাল নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত চিঠি সিলেট সিটি নির্বাচনের রিটার্নিং অফিসারের কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনের উপসচিব ফরহাদ হোসেন বলেন, আমরা ইতিমধ্যে তারিখ নির্ধারণ করে সিলেটের রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা পাঠিয়ে দিয়েছি। গত সোমবার রাজশাহী ও বরিশালের সঙ্গে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হয়। কিন্তু অনিয়ম ও  গোলযোগের কারণে দুটি কেন্দ্র স্থগিত হওয়ায় এবং ওই দুই কেন্দ্রের  ভোটের সংখ্যা প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর ভোটের ব্যবধানের চেয়ে বেশি হওয়ায় ফলাফল আটকে যায়। স্থগিত থাকা গাজী বোরহান উদ্দিন  মাদ্রাসা (১১৬ নং কেন্দ্র) ও হবিনন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় (১৩৪ নং কেন্দ্র) কেন্দ্রে  মোট  ভোট আছে ৪৭৮৭টি। অর্থাৎ দুই প্রার্থীর ভোটের ব্যবধানের চেয়ে ১৬১টি ভোট বেশি রয়েছে স্থগিত কেন্দ্র দুটিতে।  রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান সোমবার রাতে ১৩৪টি  কেন্দ্রের মধ্যে ১৩২টির যে ফলাফল ঘোষণা করেন, তাতে বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী ৪ হাজার ৬২৬ ভোটের ব্যবধানে আওয়ামী লীগের বদর উদ্দিন আহমদ কামরানের চেয়ে এগিয়ে আছেন।

এদিকে নির্বাচন বিশেষজ্ঞরা বলছেন, সার্বিক ভোটের হার (৬২ শতাংশ) যদি স্থগিত দুটি কেন্দ্র পুনঃভোটের সময় বজায় থাকে, তাহলে ৩ হাজারের মতো ভোট পড়তে পারে। এসব ভোট যদি  নৌকা প্রতীকে পড়ে, আরিফুল যদি একটি ভোটও না পান, তাতেও তার হারার কোনো সম্ভাবনা নেই। কামরানকে জিততে হলে ৪৮৮৭ জন ভোটারের মধ্যে কমপক্ষে ৪৭২৬ জনকে ভোট কেন্দ্রে নিতে হবে এবং তাদের সবার ভোট নৌকায় পড়তে হবে। এই ভোটের একটি বাতিল হলেও চলবে না। ৪৭২৬টি ভোটের চেয়ে একটি কম পড়লে কিংবা কোনো ভোট আরিফুলের ধানের শীষে পড়লেই কামরানের সম্ভাবনা উবে যাবে। আর ওই দুই কেন্দ্রের সব ভোটার যদি ভোট  দেন, তাতে আরিফুলকে জয়ী হতে হলে মাত্র ১৬২টি ভোট পেলেই চলবে।

সর্বশেষ খবর