সোমবার, ৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

দাবি না মানলে এক দফায় পরিণত হবে

—— মুজাহিদুল ইসলাম সেলিম

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, রাজপথের অবস্থান করা শিক্ষার্থীদের নয় দফা না মানলে তাদের দাবি এক দফায় পরিণত হবে। প্রধানমন্ত্রীকে ক্ষমতায় থাকতে হলে নৌমন্ত্রী শাজাহানকে মন্ত্রিপরিষদের বাইরে রাখতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জোটের সমন্বয়ক সাইফুল হকের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, সাংবাদিক মিজানুর রহমান খান, বামনেতা আলমগীর হোসেন দুলাল, মোশরেফা মিশু, ফিরোজ আহমেদ, বজলুল রশিদ ফিরোজ ও ফয়জুল হাকীম। মূল বক্তব্য উপস্থাপন করেন সিপিবি সাধারণ সম্পাদক মো. শাহআলম।

মুজাহিদুল ইসলাম সেলিম আরও বলেন, আওয়ামী লীগের দুঃশাসন থেকে দেশকে মুক্ত করতে হবে। এ জন্য আশু, মধ্য ও দীর্ঘমেয়াদি সংগ্রাম প্রয়োজন। ড. শাহদীন মালিক বলেন, দুর্নীতিতে দেশ ছেয়ে গেছে। আইনের প্রয়োগ নেই। ছাত্রদের দাবির পরিপ্রেক্ষিতে যে নতুন আইন করার কথা বলা হচ্ছে তাও ভাঁওতাবাজি। নতুন আইন বছরে একটি লোককেও দোষী প্রমাণিত করতে পারবে না। মিজানুর রহমান খান বলেন, নির্বাচন ঘনিয়ে এলেই সংস্কারের দাবি জানানো হয়। এটা ভ্রান্ত, সারা বছর সংস্কারের দাবি জানাতে হবে। সাইফুল হক শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে বলেন, সরকার কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে প্রতারণা করেছে। এ জন্য নিরাপদ সড়কের দাবিতে ছাত্ররা সরকারের ঘোষণা আমলে নিচ্ছে না।

লিখিত বক্তব্যে মো. শাহআলম নির্বাচনের আগে পার্লামেন্ট ভেঙে দেওয়া, নির্বাচন কমিশন-নির্বাচনী আইন ও বিধির সংস্কার, সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা প্রবর্তন, নির্বাচনী ব্যবস্থার মৌলিক সংস্কারসহ নানান দাবি তুলে ধরেন।

সর্বশেষ খবর