বৃহস্পতিবার, ৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
মাইজভাণ্ডারীকে দিল্লির আশ্বাস

আসামে বাদ পড়াদের বাংলাদেশে ফেরত পাঠাবে না

কলকাতা প্রতিনিধি

আসামের জাতীয় নাগরিকপঞ্জির খসড়া তালিকা থেকে বাদ পড়া নাগরিকদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে না— ভারতের তরফে এই আশ্বাস দেওয়া হয়েছে দিল্লি সফররত বাংলাদেশের সংসদ সদস্য ও বাংলাদেশ তরিকত ফেডারেশনের (বিটিএফ) চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীকে। সোমবার ভারত সফরে দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের সঙ্গে দেখা করেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমকে এ কথা জানিয়ে মাইজভাণ্ডারী বলেন, ‘ভারত সরকারের তরফে আমাকে জানানো হয়েছে যে, নাগরিকপঞ্জি থেকে বাদ পড়া ৪০ লাখ ভারতীয়কে বাংলাদেশে ফেরত পাঠানো হবে না।’ চট্টগ্রাম-২ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য জানান, ‘রোহিঙ্গা সংকট এমনিতেই বাংলাদেশের কাছে একটা বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছে এবং এই সমস্যা মেটাতেই হবে। এটা কেবল বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় নয়, বাংলাদেশে শান্তি বিরাজ করলে তা ভারতের পক্ষেও সহায়ক হবে।’

উল্লেখ্য, ৩০ জুলাই আসামে প্রকাশিত হয় জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা। এনআরসির কাছে জমা পড়া ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে চূড়ান্ত খসড়া তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে ২.৮৯ কোটি মানুষের নাম। তালিকা থেকে বাদ পড়ে প্রায় ৪০ লাখ বাসিন্দা।

এর পরই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বিজেপির বিরুদ্ধে তোপ দেগে অভিযোগ করেন, বাংলাদেশি অনুপ্রবেশের নামে আসাম থেকে বাঙালি বিতাড়নের যে চেষ্টা চালানো হচ্ছে তাতে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক খারাপ হতে পারে।

সর্বশেষ খবর