মঙ্গলবার, ২৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

আমার সন্তান যেন জঙ্গি-রাহুমুক্ত দেশ পায় : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আমার সন্তান যেন জঙ্গি-আগুনসন্ত্রাসী-রাজাকারের রাহুমুক্ত দেশ পায়। এ জন্যই কবি কাজী নজরুলের পথে হাঁটতে হবে। দূর করতে হবে ধর্মান্ধতা-উগ্র নিপীড়নের সব অন্ধকার। গতকাল সন্ধ্যায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে বেগম সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নজরুল ইনস্টিটিউট আয়োজিত নজরুল পুরস্কার ২০১৭ প্রদান, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব একথা বলেন তিনি। ‘জঙ্গিবাদী হায়েনাদের মোকাবিলায় নজরুল আমাদের প্রাণশক্তি’ উল্লেখ করে মন্ত্রী বলেন, নজরুলের অসাম্প্রদায়িক চেতনা বক্ষে ধারণ করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে শেখ হাসিনার হাত ধরে এগিয়ে যাবে বাংলাদেশ। একুশ শতকেও অসম বিশ্বায়ন, দারিদ্র্য, বৈষম্য আর আণবিকায়নের চ্যালেঞ্জ  মোকাবিলায় নজরুল এখনো প্রাসঙ্গিক, এখনো তার সৃষ্টিকে অনুসরণ করা বড় প্রয়োজন, বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, কুসংস্কার, সাম্প্রদায়িকতা, কূপমণ্ডূকতা থেকে  দেশকে মুক্ত করে এগুনোর পথে যে জঙ্গি হায়েনারা পেছন  থেকে ছোবল হানে, নজরুলের অমিত শক্তিমান পঙিক্তমালায় উজ্জীবিত হয়ে তাদের দমন করার শপথ নেওয়ার দিন আজ।

নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। কবি নজরুল পৌত্রী খিলখিল কাজী শুভেচ্ছা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে নজরুল সংগীত শিল্পী খায়রুল আনাম শাকিল ও গবেষক অধ্যাপক ড. রশিদুন নবীর হাতে নজরুল পুরস্কার ২০১৭ তুলে দেন তথ্যমন্ত্রী। এ সময় নজরুল ইনস্টিটিউট প্রকাশিত ১৭ খণ্ডে নজরুল সমগ্রের মোড়কও উন্মোচন করেন তিনি।

সর্বশেষ খবর