সোমবার, ১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

মন্ত্রিপরিষদ বিভাগ পেল পাটের ব্রিফকেস

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিপরিষদ বিভাগে পাটের তৈরি ৭০টি সোনালি রঙের ব্রিফকেস দিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। মির্জা আজমের নিজস্ব উদ্যোগে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের হাতে বুধবার এ ব্রিফকেসগুলো হস্তান্তর করা হয়। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, অতিরিক্ত সচিব রীনা পারভীন এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, মন্ত্রিপরিষদের বৈঠকের আলোচ্যসূচিসহ প্রয়োজনীয় ডকুমেন্টস মন্ত্রীদের কাছে পাঠানোর কাজে এই ব্রিফকেস ব্যবহার করা হবে। এতদিন মন্ত্রিপরিষদ বৈঠকের আলোচ্যসূচিসহ সব কাগজপত্র চামড়ায় তৈরি কালো রঙের ব্রিফকেসে পাঠানো হলেও এখন থেকে কালো রঙের চামড়ায় তৈরি ব্রিফকেসের বদলে পাটের তৈরি সোনালি রঙের ব্রিফকেসে পাঠানো হবে বৈঠকের আলোচ্যসূচিসহ প্রয়োজনীয় ডকুমেন্টস।

এ সময় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি বলেন, ‘সোনালি আঁশ পাটের ইতিহাস ও ঐতিহ্য বিশ্বব্যাপী তুলে ধরতে বর্তমান সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। পাট হতে পলিথিনের বিকল্প ‘সোনালি ব্যাগ’ উৎপাদনের লক্ষ্যে গৃহীত প্রকল্পের কাজ শুরু হয়েছে। এ ছাড়াও পাট পাতা হতে পানীয় উৎপাদন, পাট হতে কম্পোজিট টেক্সটাইল ও জুট গার্মেন্ট ইন্ডাস্ট্রি স্থাপন করার কাজ শুরু হয়েছে। পাট হতে বস্ত্র শিল্পের মহামূল্যবান ভিসকস্ উৎপাদনের প্লান্ট স্থাপনের লক্ষ্যে বিজেএমসি কর্তৃক একটি প্রকল্প নেওয়া হয়েছে। বাংলাদেশকে আবারও সোনালি আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে বর্তমান সরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর