শিরোনাম
মঙ্গলবার, ৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

শিল্পকলায় পুতুলনাট্য ‘আলাদীন’

সাংস্কৃতিক প্রতিবেদক

ক্যালকাটা পাপেট থিয়েটারের বিখ্যাত পুতুল নাট্য ‘আলাদীন’। বিশ্বজুড়ে তিন হাজার ৯৫০ বার এ পুতুলনাট্যটি প্রদর্শিত হয়েছে। ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকেও এটির প্রদর্শনী মুগ্ধ করেছিল। বাংলার পাশাপাশি ইংরেজি ও হিন্দি ভাষাতেও এটি প্রদর্শিত হচ্ছে। দুনিয়াজুড়ে প্রদর্শনীর পর এবার বাংলাদেশে প্রদর্শিত হয়েছে বিশ্বজুড়ে নন্দিত এই পুতুলনাট্যটি। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে প্রদর্শিত হয় এটি। বিশ্বখ্যাত ‘আরব্য রজনী’ রূপকথার উল্লেখযোগ্য ও প্রচলিত আখ্যান আলাদীনের আশ্চর্য প্রদীপ অবলম্বনে ‘আলাদীন’ পুতুলনাট্যটির কাহিনী গড়ে উঠেছে। এক জাদুকর তার ঐন্দ্রজালিক প্রভাবে দূরের কোনো গুহার ভিতরে আশ্চর্য প্রদীপ সংগ্রহ করার চেষ্টায় লিপ্ত হয়েছেন। তিনি আলাদীন নামের এক যুবককে প্রদীপ উদ্ধারের কাজে গুহামুখে আনেন।

আলাদীন গুহার ভিতরে গিয়ে প্রদীপ সংগ্রহ করে বেরিয়ে আসতে চায়। কিন্তু জাদুকর শুধু প্রদীপ চান, আলাদীনকে নয়। একসময় আলাদীন জাদুকরকে প্রদীপ দিতে অস্বীকৃতি জানালে তিনি ক্রোধে উন্মত্ত হয়ে গুহার মুখ বন্ধ করে দিয়ে চলে যান। ঘটনাক্রমে জাদুর প্রদীপ ঘর্ষণে আসা দৈত্যের সহায়তায় আলাদীন গুহামুক্ত হয়। এরপর শুরু হয় তার জীবনের উত্থানপর্ব। এভাবেই এগিয়ে যায় পুতুলনাট্যটির কাহিনী। পুতুলনাট্যটির নির্দেশনায় রয়েছেন ভারতের প্রখ্যাত পাপেটশিল্পী পদ্মশ্রী সুরেশ দত্ত ও আলো ঝলমলে মনোমুগ্ধকর এ পুতুলনাট্যটির আলোক পরিকল্পনায় ছিলেন তাপস সেন।

শিল্পকলায় ‘বশীকরণ’

এগারো দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের চতুর্থ দিন গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে তিনটি নাটক মঞ্চায়ন হয়। এর মধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রাঙ্গণেমোর এর ‘আওরঙ্গজেব’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ঢাকা পদাতিকের নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় সংস্কার নাট্যদলের নাটক ‘বশীকরণ’।

রবীন্দ্রনাথ ঠাকুরের মূল গল্প অবলম্বনে ‘বশীকরণ’ নাটকটির নবনাট্য ও নির্দেশনায় ছিলেন ইউসুফ হাসান অর্ক।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনামী ইসলাম কনক, আশিকুর রহমান, বাপ্পী সাইফ, নদী বাপ্পী, পৃথা দে, মফিজুর রহমান শ্রাবণ, ফাতেমাতুজ জোহরা ইভা, সামিয়াসুলতানা, এন ডি চঞ্চল প্রমুখ।

সর্বশেষ খবর