শিরোনাম
শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

জালিয়াত চক্রের ১১ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে পৃথক অভিযান চালিয়ে জালিয়াত চক্রের ১১ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ডিএমপির সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন (সিসিআই)।

ডিবির (পূর্ব) সিনিয়র এসি নাজমুল হাসান ফিরোজ জানান, গত বুধবার যাত্রাবাড়ী থেকে ভুয়া নিয়োগপত্র, জাল-জালিয়াতি ও প্রতারক চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করা হয়। তারা হলেন— মোহাম্মদ আলী, আবদুুল্লাহ আল হাসান, মনিরুজ্জামান ও মিজানুর রহমান মিজান। এ সময় তাদের কাছ থেকে ৩টি সিলমোহর, চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংবলিত পত্রিকা, নিয়োগপত্র ও চাকরি প্রার্থীর কাছ থেকে প্রতারণার মাধ্যমে আদায়কৃত ৯২ হাজার ৫০০ টাকা উদ্ধার করা হয়। তারা শিক্ষিত বেকার যুবক-যুবতীদের টার্গেট করে নিজেরা ও দালালের মাধ্যমে চাকরির প্রলোভন দিয়ে কোটি কোটি টাকা বিকাশের মাধ্যমে হাতিয়ে নিচ্ছিল। তারা বিআরটিএর ফরম পূরণ করে টাকার বিনিময়ে জাল ড্রাইভিং লাইসেন্সও প্রদান করে। এক্ষেত্রে বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে বিকাশের মাধ্যমে ৩৫০ টাকা গ্রহণ করে আবেদনপত্র জমা নিচ্ছিল। বাছাইকৃত প্রার্থীদের কাছ থেকে চাকরির প্রলোভন দেখিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছিল।

এদিকে সিসিআইর এডিসি মাহমুদা আফরোজ লাকী জানান, বুধবার যাত্রাবাড়ীর গোলাপবাগ থেকে পুলিশ ক্লিয়ারেন্স ও বিভিন্ন মন্ত্রণালয়ের বিপুল পরিমাণ সিলসহ জাল-জালিয়াতি চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন— সবুজ হোসেন, মোস্তফা কামাল, সুমন হোসাইন, জাকির হোসাইন, আবদুুর রহিম, আনোয়ার হোসেন নান্নু ও রুবেল মিয়া। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের ৯৩টি সিল, ম্যাজিস্ট্রেট/বিভিন্ন কোর্টের সিল ৭টি, বিভিন্ন জেলার এসপি ডিএসবির সিল ৮৪টি, শিক্ষা/স্বাস্থ্য/প্রাণিসম্পদ কর্মকর্তাদের সিল ৪২টি, বিভিন্ন থানার ওসির সিল ৪৫২টি, বিভিন্ন থানার গোল সিল ৪৪৩টি, জাল পুলিশ ক্লিয়ারেন্স (পূরণ করা এবং খালি) ৯ হাজার ৫৪০টি। এ ছাড়াও বিভিন্ন জেলার ইউপি চেয়ারম্যান/ইউপি সচিব/কোম্পানি প্রোপাইটর/কাজীর সিল/চেম্বার অব কমার্সসহ বিভিন্ন সার্জনসহ অন্যান্য সিল ৫৭টি, সৌদি ভিসা/থানার ওসি/থানার গোল সিল/অন্যান্য সিল ৬০টি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও নোটারি পাবলিক অ্যাম্বুস সিল ২টি, কম্পিউটার সিপিইউ একটি ও কম্পিউটার মনিটর একটি উদ্ধার করা হয়।

সিসিএর কর্মকর্তা আরও জানান, গ্রেফতারকৃতরা কম্পিউটারের মাধ্যমে রাষ্ট্রের ঊর্ধ্বতন ব্যক্তিদেরর সিল ব্যবহার করে জাল সার্টিফিকেট তৈরি করে বিভিন্ন ব্যক্তির কাছে এগুলো বিক্রি করত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর