রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
শ্রমিকলীগ নেতার নোটিস

আত্মসমর্পণ কর নইলে ক্রসফায়ার দেওয়া হবে

নিজস্ব প্রতিবেদক

ডাকাতি বা সমাজ ও রাষ্ট্রদ্রোহী কার্যকলাপে জড়িতরা আগামী ১৫ দিনের মধ্যে র‌্যাবের সঙ্গে যোগাযোগ করে আত্মসমর্পণ করুন। নইলে গ্রেফতারপূর্বক ক্রসফায়ারে দেওয়া হবে। কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার বাসিন্দাদের জরুরি নোটিসে হুমকি দেওয়া হয়েছে। ১০ নভেম্বর এ বিষয়ে জরুরি নোটিস জারি করেন জাতীয় শ্রমিক লীগ কুতুবদিয়া উপজেলা শাখার আহ্বায়ক মো. নূরুল ইসলাম। নোটিসে আরও বলা হয়, যারা আত্মসমর্পণ করবেন তারা সরকারের সাধারণ ক্ষমা পাবেন এবং তাদের পুনর্বাসন করা হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ নোটিসটি ভাইরাল হয়েছে। স্থানীয়রা বলছেন, এ নোটিসের পর ওই এলাকার জনসাধারণের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে। অনেকের মধ্যে ভীতির সঞ্চার হয়েছে। তার এ ধরনের হুমকি দেশবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও বিব্রত হয়েছে। উদ্বেগ প্রকাশ করছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। যোগাযোগ করা হলে জাতীয় শ্রমিক লীগের ওই নেতা বলছেন, তিনি ভয় দেখানোর জন্য এ নোটিস জারি করেছেন। অন্য কোনো উদ্দেশ্যে নয়। এ বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক জানান, যারা অপরাধে জড়িত তাদের সরকার বা সরকারের বিভিন্ন সংস্থা আত্মসমর্পণের আহ্বান জানাতে পারে। কোনো রাজনৈতিক নেতার এমন আহ্বান জানানোর অধিকার নেই। ক্রসফায়ার বলার অধিকার তো কারোরই নেই। বিনা বিচারে হত্যা কাম্য নয়। এ ঘটনায় জড়িত সংশ্লিষ্ট ব্যক্তি জরুরি বিজ্ঞপ্তি জারি করে জনমনে আতঙ্ক সৃষ্টি করেছেন।

 তাকে আইনের আওতায় আনা উচিত।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বলেন, সংশ্লিষ্ট ব্যক্তি জরুরি নোটিস জারি করে যে বার্তা দিয়েছেন তা কোনোভাবেই আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এর দায় ব্যক্তির নিজের বহন করতে হবে। আমরা সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ পেলে এবং সুস্পষ্ট প্রমাণ মিললে আইনি ব্যবস্থা নেব।

র‌্যাব সদর দফতরের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস) কর্নেল মো. জাহাঙ্গীর আলম বলেন, এ নোটিসের বিষয়ে আমরা অবগত নই। কোনো ব্যক্তি এ ধরনের হুমকি দিতে পারেন না। দিলে এর দায় ওই ব্যক্তিরই বহন করতে হবে।

 

সর্বশেষ খবর