শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বাঙালি কবির কাব্যগ্রন্থ মার্কিন পাঠ্যপুস্তক

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রে বসবাসরত কবি কাজী জহিরুল ইসলামের কাব্যগ্রন্থ ‘পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম’ নিউইয়র্কের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তকে পরিণত হয়েছে। কাব্যগ্রন্থটি আমেরিকার বিখ্যাত বিশ্ববিদ্যালয় জন জে তাদের পাঠ্যপুস্তক হিসেবে গ্রহণ করে। খবর এনআরবির।

এ উপলক্ষে প্রবাসের কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিকদের নিয়ে বিশেষ এক আড্ডার আয়োজন করে ‘ঊনবাঙাল’ নামক একটি সংগঠন। ২৫ নভেম্বর রবিবার এই আড্ডার আসর বসে নিউইয়র্ক সিটির জ্যামাইকার স্টার কাবাব মিলনায়তনে। সেখানে বাঙালি কবিদের জন্য এই সুসংবাদকে সবাই অভিবাদন জানান। এতে অংশ নেন নিউইয়র্ক ও নিউজার্সিতে বসবাসরত ৪০ জন শিল্পসংস্কৃতি-সংশ্লিষ্ট মানুষ। খবর এনআরবির।

শামীম আল আমিনের সঞ্চালনায় একটি বিশেষ পর্ব অনুষ্ঠিত হয়। সম্প্রতি ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান জাস্ট ফিকশন এডিশন প্রকাশ করে ‘পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম’। গ্রন্থটি সম্পাদনা করেন অধ্যাপক ড. রাজীব ভৌমিক। অনুষ্ঠানে এই গ্রন্থের আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়।

 ড. রাজীব ভৌমিক বলেন, ‘আমি কবির একজন ভক্ত। দুই বছর ধরে নিয়মিত তার কবিতা পড়ছি। সুখবর হচ্ছে এই বইটি এখন আমেরিকার বিখ্যাত বিশ্ববিদ্যালয় জন জের পাঠ্যপুস্তক। এটি বাংলা কবিতার জন্য এক বিশাল অর্জন।’

এবারের আসরে অংশ নেন ড. মাহবুব হাসান, ড. আবেদীন কাদের, কবি কাজী জহিরুল ইসলাম, ড. রাজীব ভৌমিক, কুইন্স লাইব্রেরির ম্যানেজার আবদুল্লাহ জাহিদ, মুক্তিযোদ্ধা ফেরদৌস নাজমী, শিল্পী রাগীব আহসান, রাজিয়া নাজমী, শুক্লা রায়, মিতা হোসেন, সৈয়দ শামসুল হুদা, সৈয়দ টিপু সুলতান, নাসরীন চৌধুরী, মুক্তি জহির, যুবায়ের হোসেন, শামীম আল আমিন, মো. নুরুল হক, টিপু চৌধুরী,  শিবলী নোমানী, ওয়াহেদ হোসেন প্রমুখ। জন জে বিশ্ববিদ্যালয়ে পাঠপুস্তক হিসেবে বইটির অন্তর্ভুক্তি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা।

কবি কাজী জহিরুল ইসলাম বলেন, বাংলা কবিতাকে বিশ্বের দরবারে সম্মানের আসনে অধিষ্ঠিত করানোর স্বপ্ন আছে তার মধ্যে। জন জে বিশ্ববিদ্যালয়ে পাঠ্যপুস্তক হিসেবে বইটির অন্তর্ভুক্তি সেই স্বপ্ন বাস্তবায়নের প্রথম পদক্ষেপ।

সর্বশেষ খবর