বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

জাসদের ৩৮ দফা ইশতেহার

নিজস্ব প্রতিবেদক

জাসদ সভাপতি হাসানুল হক ইনু গতকাল জাসদের নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। যাতে তিনি বলেছেন, আগামীতে ক্ষমতায় গেলে দুর্নীতি ঠেকাতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য থেকে শুরু করে রাজনৈতিক দলের শীর্ষ পর্যায়ের নেতা-নেত্রী, সচিব, সরকারি অধিদফতর-পরিদফতর-বিভাগ-সেক্টর করপোরেশনের প্রধান থেকে শুরু করে শীর্ষ পর্যায়ের সরকারি কর্মকর্তা, সমাজের অন্যান্য ক্ষেত্রের ক্ষমতাবানদের আয়-ব্যয় এবং সম্পদের বিবরণী প্রতি বছর প্রকাশ করা হবে। ক্ষমতার অপব্যবহার, দুর্নীতির ক্ষেত্র ও উৎসগুলো চিহ্নিত করে সেসব ক্ষেত্রে বিশেষ নজরদারির ব্যবস্থা করার প্রচেষ্টা চালানো হবে। গতকাল বঙ্গবন্ধু এভিনিউতে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে এ ইশতেহার ঘোষণা করেন জাসদ সভাপতি। নির্বাচনী ইশতেহারে মোট ৩৮টি বিষয়কে চিহ্নিত করে দলের আলাদা পরিকল্পনা প্রকাশ করেছে জাসদ। বর্তমান সরকারের তথ্যমন্ত্রী জাসদ সভাপতি বলেন, সরকার এবং সংসদে দুর্নীতির বিরুদ্ধে শূন্যসহিষ্ণুতা নিয়ে কঠোর অবস্থান গ্রহণ করা হবে। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগের পাশাপাশি ৭০ ধারা (ফ্লোর ক্রসিং) সংশোধনের মাধ্যমে সংসদ সদস্যদের ‘স্বাধীন ভূমিকা’ নিশ্চিত করার প্রতিশ্রুতিও দেওয়া হয় ইশতেহারে। শ্রমজীবী-কর্মজীবী-পেশাজীবী-নারী-ক্ষুদ্র জাতিসত্তা-আদিবাসী-স্থানীয় সরকারের প্রতিনিধি নিয়ে উচ্চকক্ষ গঠন করার পরিকল্পনার কথা বলা হয়েছে ইশতেহারে। জাসদ সভাপতি বলেন, বর্তমান এক কক্ষ বিশিষ্ট সংসদের বদলে শ্রমজীবী-কর্মজীবী-পেশাজীবী-নারী-ক্ষুদ্র জাতিসত্তা-আদিবাসী-স্থানীয় সরকারের প্রতিনিধি নিয়ে সংসদে উচ্চকক্ষ গঠন করে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদীয় ব্যবস্থা চালু এবং বর্তমান সংসদ গঠনের জন্য অঞ্চলভিত্তিক প্রতিনিধিত্বের বদলে সংখ্যানুপাতিক পদ্ধতি চালু করতে জাসদ ভূমিকা রাখবে। ক্ষমতায় গেলে গ্রাম-শহর, শিক্ষিত-নিরক্ষর, দক্ষ-অদক্ষ নির্বিশেষে সব কর্মক্ষম নাগরিকের তালিকা করে তাদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়ার কথাও বলা হয়েছে ইশতেহারে।

ইশতেহারে আরও বলা হয়েছে, প্রতি পরিবারে কমপক্ষে একজনের জন্য বছরে অন্তত ১০০ দিনের কাজের ব্যবস্থা করা হবে। সরকারি শূন্যপদে দ্রুত নিয়োগ এবং সরকারি চাকরিপ্রার্থীদের বয়সসীমা ৩৫ বছর করার চেষ্টা চালাবে জাসদ। হতদরিদ্রদের জন্য সব ব্যাংকের মোট আমানতের ৫ শতাংশ দারিদ্র্য বিমোচন কর্মসূচিতে বিনিয়োগ বাধ্যতামূলক করার পরিকল্পনার কথাও রয়েছে ইশতেহারে।

হাসানুল হক ইনু বলেন, সংসদে আলোচনা এবং বিভিন্ন পর্যায়ের জনগণের মতামত নিয়ে সমন্বিত ‘জাতীয় প্রতিরক্ষা নীতি’ প্রণয়ন করতে চায় জাসদ। এ ছাড়া প্রাপ্তবয়স্ক সব নাগরিকের সামরিক প্রশিক্ষণ গ্রহণ বাধ্যতামূলক করার পরিকল্পনা রয়েছে।

ইশতেহার ঘোষণার সময় জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার, স্থায়ী কমিটির সদস্য মীর হোসাইন আখতার, মোশাররফ হোসেন, অ্যাডভোকেট হাবিবুর রহমান শওকত, নাদের চৌধুরী, নুরুল আখতার, সহসভাপতি শহীদুল ইসলাম, সফি উদ্দিন মোল্লা, যুগ্মসাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, সহসম্পাদক সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, ঢাকা মহানগরী পশ্চিম জাসদের সাধারণ সম্পাদক মো. নুরুন্নবী, দক্ষিণ জাসদের সভাপতি ইদ্রিস ব্যাপারী প্রমুখ উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর