রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সব দলকে দায়িত্বশীল আচরণ করতে হবে : মার্কিন রাষ্ট্রদূত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ হবে আশাবাদ ব্যক্ত করে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, এজন্য সব দলকে সহিংসতা এড়িয়ে দায়িত্বশীল আচরণ করতে হবে। গতকাল সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাষ্ট্রদূত আরও বলেন, সব রাজনৈতিক দল যাতে সারা দেশে নিরাপদে প্রচারণা এবং শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশ করতে পারে সেটি নিশ্চিত করা উচিত। কারণ এটি উন্নত গণতন্ত্রের বৈশিষ্ট্য। আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশ আবারও গণতন্ত্রের এক অভাবনীয় পরীক্ষা-নিরীক্ষা উদযাপন করতে যাচ্ছে।

তরুণদের উদ্দেশে মার্কিন রাষ্ট্রদূত বলেন, পৃথিবী তরুণদের ওপর নির্ভরশীল। তরুণরাই পারে পৃথিবীকে পরিবর্তন করতে। অন্যায় দেখলে তরুণরাই তা প্রতিরোধ করতে পারে এবং বদলে দিতে পারে। আমরা চাই, কর্মউদ্দীপক ও উৎসাহী তরুণ সমাজ, যারা পৃথিবীকে পরিবর্তন করবে।

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে যৌথভাবে এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ইউএসএভিত্তিক এনজিও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্যের পরপরই বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল পর্ব শুরু হয়। ফাইনাল পর্বে জয়ী হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। তাদের প্রতিপক্ষ ছিল ঢাকা কলেজ। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাবি ডিবেটিং সোসাইটির সভাপতি এস এম রাকিব সিরাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আসাদের সঞ্চালনায় সমাপনী বিতর্ক প্রতিযোগিতা পরিচালনা করেন ঢাবি ডিবেটিং সোসাইটির উপদেষ্টা অধ্যাপক মাহবুবা নাসরিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর