বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

নির্বাচনে মুক্তিযুদ্ধের উত্তরাধিকারী হিসেবে ভূমিকা রাখতে হবে

-ড. আতিউর রহমান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রখ্যাত অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেছেন, আসন্ন নির্বাচনে ’৭১-এর মহান মুক্তিযুদ্ধের উত্তরাধিকারী হিসেবে দেশপ্রেমিক মানুষকে ভূমিকা রাখতে হবে। সে হিসেবে শক্তিও প্রদর্শন করতে হবে।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের আবদুল্লাহ ফারুক সম্মেলনকক্ষে পরিবেশবাদী সংগঠন ‘সবুজ পরিবেশ আন্দোলন’ আয়োজিত নির্বাচনী ইশতেহার পর্যালোচনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান, সাবেক পররাষ্ট্র সচিব কূটনীতিক ড. ওয়ালিউর রহমান, মানবাধিকারকর্মী ব্যারিস্টার ফারজানা রহমান প্রমুখ। তারা নির্বাচন সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলের ইশতেহারের পর্যালোচনা ও করণীয় নিয়ে আলোচনা করেন। ড. আতিউর রহমান বলেন, অনেক সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ বর্তমানে উন্নয়নের সমতলে দাঁড়িয়ে আছে। মহান মুক্তিযুদ্ধে শক্তিশালী ঐক্যের দ্বারা বিজয় অর্জনের মাধ্যমে এর সূচনা হয়েছিল। আমরা মুক্তিযুদ্ধের শক্তির উত্তরাধিকারী। নির্বাচনে আমাদের এ শক্তিই প্রদর্শন করতে হবে।

ইশতেহার প্রসঙ্গে তিনি বলেন, আওয়ামী লীগের দেওয়া ইশতেহার লক্ষ্যভিত্তিক ও আগামীর উন্নত বাংলাদেশের ইঙ্গিত আছে। ব-দ্বীপ পরিকল্পনার আলোকে বৃহৎ পরিসরে এ ইশতেহার প্রণীত হয়েছে। কিন্তু বিরোধী দলের ইশতেহারে কোনো থিম নেই। তাদের পরিকল্পনার কোনো ব্যাখ্যা নেই।

তিনি আরও বলেন, আমরা ইশতেহার বলতে বুঝতাম নির্বাচনের আগে রাজনৈতিক দলসমূহের জনতুষ্টিমূলক মিথ্যাচার, কিন্তু কোনো ইশতেহার যদি সফলভাবে বাস্তবায়নের উদাহরণ থাকে তবে তা আওয়ামী লীগের।

ড. মীজানুর রহমান বলেন, মুক্তিযুদ্ধের সময় বিশ্বের প্রায় সব দেশই আমাদের বিরোধিতা করেছিল। মাত্র সাতটি দেশ আমাদের পক্ষে ছিল। কিন্তু বিরোধিতাকারী অনেক দেশই এখন আমাদের উন্নয়ন অংশীদার। তাই দৃশ্যপট পাল্টে গেছে। আমাদের নির্বাচন আমাদের মতো করে করতে হবে।

যুক্তরাষ্ট্রের পাঠানো পর্যবেক্ষক দলকে ভিসা না দেওয়ার বিষয়ে ড. ওয়ালিউর রহমান বলেন, মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী যুক্তরাষ্ট্র নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার এজেন্ডা নিয়ে পর্যবেক্ষক দল পাঠাতে চেয়েছিল। আমরা বলতে চাই, আমরা যুদ্ধ করে স্বাধীন হয়েছি। আমাদের গণতন্ত্র আমাদের মতো করে গড়তে দেন। এ সময় তিনি বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে বহির্বিশ্বের দেশগুলোকে নাক না গলানোর আহ্বান জানান।

অনুষ্ঠানে সবুজ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক মহিউদ্দীন মাহির সঞ্চালনায় আরও বক্তব্য দেন ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, সাবেক ছাত্রনেতা বাপ্পাদিত্য বসুসহ অনেকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর