শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংবাদপত্র বহনকারী গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা নেই

নিজস্ব প্রতিবেদক

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ২৯ ডিসেম্বর মধ্যরাত থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত যান চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও সংবাদপত্র বহনকারী গাড়িসহ জরুরি কাজে নিয়োজিত, যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ, বিমানবন্দরের যাত্রী পরিবহন ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ ছাড়া সংসদ নির্বাচনে মোটরসাইকেল ব্যবহার করে সাংবাদিকদের খবর সংগ্রহের ওপর নিষেধাজ্ঞা তুলে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সেই সঙ্গে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রেও (পরিচয়পত্র থাকতে হবে) এই নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে। এ ছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) বহন ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

জাতীয় সংসদ নির্বাচন নির্বিঘ্ন করতে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে সরকার। কাল ২৯ ডিসেম্বর মধ্যরাত থেকে ৩০ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে। আর জনসাধারণের মোটরসাইকেলে চলাচল নিষিদ্ধ থাকবে চার দিন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে ভোটগ্রহণের সময় গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এতে বলা হয়, কাল ২৯ ডিসেম্বর দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর (রবিবার) দিবাগত মধ্যরাত পর্যন্ত সড়কপথে ১০ ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। এগুলো হচ্ছে বেবিট্যাক্সি/অটোরিকশা/ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্র্র্রাক, টেম্পো, ইজিবাইক ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন। আর আজ ২৮ ডিসেম্বর শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে ১ জানুয়ারি মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেলের ওপর নিষেধাজ্ঞার কথা প্রজ্ঞাপনে বলা হয়েছে।

সর্বশেষ খবর