বুধবার, ৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

শ্রদ্ধা-ভালোবাসায় সৈয়দ আশরাফ ও আমজাদ হোসেন স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

সৈয়দ আশরাফুল ইসলাম রাজনীতির মাধ্যমে রাষ্ট্র ও সমাজ বিনির্মাণের কথা ভাবতেন। ঘুণে ধরা এই রাজনীতিতে তিনি ছিলেন একজন সৎ ও নির্লোভ মানুষের প্রকৃত উদাহরণ। অন্যদিকে আমজাদ হোসেন চলচ্চিত্রের মানুষ। সেলুলয়েডের পাতায় তুলে ধরেছেন জীবনের গল্প, হাসি-কান্না, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা। আমজাদ হোসেনের জন্ম ও বেড়ে ওঠা জামালপুরে আর সৈয়দ আশরাফুল ইসলামের জন্ম ও বেড়ে ওঠা কিশোরগঞ্জে। গুণী এ দুজনের বাড়িই বৃহত্তর ময়মনসিংহে। স্মৃতিচারণা ও কথামালায় এ দুই গুণীকে স্মরণ করেছে বৃহত্তর ময়মনসিংহ গবেষণা ফাউন্ডেশন। চলচ্চিত্রের প্রাণপুরুষ আমজাদ হোসেন ও রাজনীতিক সৈয়দ আশরাফুল ইসলামের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণা করেন বৃহত্তর ময়মনসিংহের গুণীরা। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ স্মরণানুষ্ঠান। ফাউন্ডেশনের সভাপতি আনোয়ার-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আমজাদ হোসেন ও সৈয়দ আশরাফুল ইসলামের স্মৃতিচারণা করেন আতিউর রহমান, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, ড. মির্জা আজম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, নাজিম উদ্দিন আহমেদ প্রমুখ।

চার নবীন সাহিত্যিক পেলেন ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৮’

‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৮’ পেয়েছেন নাহিদা নাহিদ, হারুন পাশা, শাহাদাৎ রুমন ও আরাফাত তানিম।

গতকাল বিকালে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। পুরস্কার হিসেবে প্রদান করা হয় ক্রেস্ট, সনদপত্র ও এক লাখ টাকার চেক।

এ সময় আরও উপস্থিত ছিলেন কবি কাইসার হক, কথাসাহিত্যিক আনিসুল হক, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের প্রমুখ।

প্রকাশিত হলো সন্জীদা খাতুনের ‘নজরুল-মানস’ গ্রন্থ

নজরুলের বহুমাত্রিক গান, কবিতা, গদ্যের বিশ্লেষণায় ছায়ানট সভাপতি সন্জীদা খাতুন রচনা করেছেন ‘নজরুল-মানস’ নামের বই। প্রকাশ করেছে নবযুগ প্রকাশনী।

গতকাল বিকালে ধানমন্ডির কবি কাজী নজরুল ইনস্টিটিউট মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে বইটি নিয়ে আলোকপাত করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক কবি মানিক মোহাম্মদ রাজ্জাক ও ঢাকা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেগম আকতার কামাল। উপস্থিত ছিলেন সন্জীদা খাতুন ও প্রকাশক অশোক রায় নন্দী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর