শুক্রবার, ২৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা
কলরেডির জরিপ

জনপ্রিয়তা বেড়েছে শেখ হাসিনার

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয়তা আগের চেয়ে ১০ শতাংশ বেড়েছে। তার জনপ্রিয়তা এখন ৮০ শতাংশ। আর ৪১ শতাংশ মানুষের মতে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্ত্রণালয়ের কাজে সবসময় সক্রিয়। তিনি সবচেয়ে সফল মন্ত্রী। ২৯ শতাংশের মতে, দ্বিতীয় সফল মন্ত্রী হলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বর্তমান সরকারের প্রথম ছয় মাস পূর্তি উপলক্ষে করা জরিপে এসব তথ্য উঠে এসেছে। জরিপে অংশগ্রহণকারী ৭৯ দশমিক ৭৫ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিগত ছয় মাসের কর্মকান্ডে  সন্তোষ প্রকাশ করেছেন। নির্বাচনের আগের করা জরিপে এই হার ছিল ৭০ শতাংশ। ‘কলরেডি’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান জরিপটি করেছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জরিপের ফল উপস্থাপন করেন সংগঠনের প্রধান গবেষক অধ্যাপক আবুল হাসনাৎ। 

আবুল হাসনাৎ জানান, বর্তমান সরকারের প্রথম ছয় মাস পূর্তি উপলক্ষে ৮ থেকে ১৪ জুলাই পর্যন্ত টেলিফোনের মাধ্যমে ১ হাজার ২৫৫ জনের মধ্যে এই জরিপ পরিচালনা করা হয়। গণজরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৬ শতাংশ পুরুষ, ২৪ শতাংশ নারী। জাতীয় নির্বাচনের আগে ও পরে দুটি জরিপ পরিচালনা করেছিল সংস্থাটি।

আবুল হাসনাৎ বলেন, জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা সরকারের সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করলেও তারা ধর্ষণসহ বিভিন্ন অপরাধ বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বিচারিক প্রক্রিয়ার সীমাবদ্ধতা নিয়ে উদ্বেগ জানিয়েছেন।

জরিপের গ্রহণযোগ্যতা সম্পর্কে বলতে গিয়ে তিনি দাবি করেন, ‘টিআইবি গবেষণায় সঠিক পদ্ধতি অনুসরণ করে না। তারা এজেন্ডা নিয়ে কাজ করে। আমাদের তা নেই।’

তিনি বলেন, সফল মন্ত্রীদের তালিকায় ২০ জনের নাম উঠে এসেছে। তাদের মধ্যে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন ওবায়দুল কাদের।

সরকারের সামনের চ্যালেঞ্জ কী, সে বিষয়ে জরিপের ফলাফল বলছে, বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ নির্ধারিত সময়ে মেগা প্রকল্পের বাস্তবায়ন। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ২১ দশমিক ৬৮ শতাংশ মানুষ এমনটাই মনে করেন। এর বাইরে আছে অপরাধ নিয়ন্ত্রণ, অবকাঠামোগত উন্নয়ন। মাত্র ৫ দশমিক শূন্য ১ শতাংশ মানুষ দুর্নীতি প্রতিরোধকে চ্যালেঞ্জ মনে করেন।

জরিপে দেখা গেছে, ৫৪ দশমিক ৯৮ শতাংশ মানুষ মনে করেন, সরকার আগের চেয়ে ভালো করছে। ৩৪ দশমিক ৩৪ শতাংশের মতে, সরকার আগে যা ছিল, এখনো তা-ই আছে। আর ১০ দশমিক ৬৮ শতাংশ মানুষ মনে করেন, সরকার আগের চেয়ে খারাপ বা খুব খারাপ করছে।

সর্বশেষ খবর