শনিবার, ১০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

কোরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আসন্ন ঈদুল আজহার দিন বিকাল ৫টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের প্রস্তুতি গ্রহণ করেছে। এ লক্ষ্যে এবার পুরো নগরের ৪১ ওয়ার্ডকে চারটি জোনে ভাগ করে ৫ হাজার শ্রমিক, ২৭২টি গাড়ি কোরবানির পশুর বর্জ্য অপসারণ, জবাইয়ের স্থানে ব্লিচিং পাউডার ছিটানোর পরিকল্পনা গ্রহণ করেছে। সামগ্রিক বিষয় চূড়ান্ত করতে দামপাড়ায় চসিকের পরিবহন পুলে চালু করা হবে একটি নিয়ন্ত্রণ কক্ষ।

তা ছাড়া সব কাজ মনিটরিং করবেন সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর। চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, ‘বিগত বছরগুলোর অভিজ্ঞতার আলোকে দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এর জন্য কোরবানিদাতাসহ জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা ও সচেতনতা দরকার। এ লক্ষ্যে গতকাল জুমার নামাজের খুতবায় পরিষ্কার-পরিচ্ছন্নতা বিষয়ে মুসল্লিদের আহ্বান, লিফলেট বিতরণের ব্যবস্থা করা হয়েছে।’

প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মান্নান সিদ্দিকী বলেন, ‘কোরবানির পশুর বর্জ্য অপসারণে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি। এ লক্ষ্যে আমরা গত বৃহস্পতিবার পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজারদের নিয়ে বৈঠক করেছি। রাখা হয়েছে প্রয়োজনীয় যানবাহন ও জনবল। তা ছাড়া সরু সড়ক ও গলিতে বর্জ্য অপসারণের জন্য টমটম, হুইল ভেরু, সুপারভাইজারদের সিএনজি অটোরিকশার ব্যবস্থা রাখা হয়েছে।

সর্বশেষ খবর