মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সুবর্ণচরের সেই নারী ঢাকায় অনশনে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

গত বছর জাতীয় সংসদ নির্বাচনের রাতে নোয়াখালীর সুবর্ণচরে ধর্ষণের শিকার হওয়া সেই নারী রাজধানীতে এসে প্রতীকী অনশন কর্মসূচিতে অংশ নিয়েছেন। এ সময় তিনি জানিয়েছেন, এলাকায় তিনি এবং তার পরিবারের নিরাপত্তাহীনতার কথা। ওই নারী গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত প্রতীকী অনশনে অংশ নিয়ে বলেন, ‘স্বামী-সন্তানকে নিয়ে আমি এখনো নিরাপদে নেই। আসামিরা জেলে এবং জেলের বাইরে থেকে আমাকে হুমকি দিচ্ছে, আমার পরিবারকে নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে- যাতে মুখ খুলতে না পারি।

আমার সাক্ষীদের ওরা টাকা দিয়ে কিনে নিয়েছে। তাদের ওরা সাক্ষ্য দিতে মানা করছে। বলছে, সাক্ষ্য দিলে পরিণতি আমার মতো হবে। এখন আমি সরকারের কাছে এর বিচার চাই।’ ‘আমরাই পারি জোট’ আয়োজিত দিনব্যাপী এই অনশন কর্মসূচিতে অংশ নেন ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটে’র চেয়ারপারসন সুলতানা কামাল, ‘নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির, নারীপক্ষের প্রতিষ্ঠাতা শিরীন হকসহ দেশের বিভিন্ন স্থানে নির্যাতিত ও সহিংসতার শিকার নারী ও স্বজনরা।

এ সময় সুলতানা কামাল বলেন, গত ১০ মাসে পাঁচ হাজারের ওপর নারী ধর্ষণের শিকার হয়েছে। এ পরিসংখ্যান শোনার পরও আমরা কেন প্রতিবাদী হয়ে উঠিনি? কারণ আমাদের মানসিক অবস্থা এমন হয়েছে যে- বিচার চাইলেও পাব না। তিনি আরও বলেন, নারী নির্যাতনের গভীরে যে কারণ তা হচ্ছে- সমঅধিকারের কথা বলা হলেও নারীদের ক্ষমতায়নের দিকটি সমাজে আজও প্রতিষ্ঠিত করতে পারেনি। ফলে ক্ষমতাবানরা নারীদের নির্যাতন করে বুক ফুলিয়ে হাঁটছে।

সর্বশেষ খবর