বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

মুজিববর্ষ উদযাপনের ব্যয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপনের ব্যয় প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আগামী ১০ জানুয়ারি ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ও সারা দেশের ৪৯৫টি উপজেলায় একযোগে এ কার্যক্রমের উদ্বোধন করা হবে। বৈঠকের পর অর্থমন্ত্রী এ প্রসঙ্গে বলেন, এ কাজে ব্যয় নয়, বিনিয়োগ করা হবে। সরকারি-বেসরকারি উভয়ভাবেই এ কাজে বিনিয়োগ করা হবে। কেননা বঙ্গবন্ধুর রেখে যাওয়া কাজ সমাপ্ত করাই আমাদের লক্ষ্য। এতে কী পরিমাণ ব্যয় হতে পারে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এটা এখনই বলা যাবে না। আর এটা ঠিক ব্যয় নয়। এটা হচ্ছে বিনিয়োগ। এখান থেকে আমরা এক ধরনের রিটার্ন পাব।

এদিকে নেপাল থেকে আগামী ২৫ বছর মেয়াদে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিসহ পাঁচটি দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল মন্ত্রিপরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে ৩৮ হাজার ৪০৫ কোটি ৩৮ লাখ ১১ হাজার টাকা। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘বিতরণ ব্যবস্থা ক্ষমতা বৃদ্ধি, পুনর্বাসন ও নিবিড়করণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ)’ (সংশোধিত) শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের আওতায় পূর্ত কাজের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। দুটি লটের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন হবে। এতে মোট ব্যয় হবে ১০১ কোটি ২৭ লাখ ৬৬ হাজার টাকা। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে ডিইডিএ-এসএসএল।

এ ছাড়া বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন ও নিবিড়করণ (ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগ)’ (সংশোধিত) শীর্ষক প্রকল্পের অন্য একটি প্যাকেজের আওতায় পূর্ত কাজের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় হেড কোয়ার্টার্স অফিস, রেস্ট হাউস, জোনাল অফিস, আবাসিক ভবনসহ অন্যান্য কাজ সম্পন্ন করা হবে।

বৈঠকে ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ (১৫ দশমিক ৫ লাখ গ্রাহক সংযোগের সংস্থানসহ ১ম সংশোধন)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের দুটি লটে ২৯ হাজার ৯৯০ কিলোমিটার কন্ডাক্টর ক্রয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে অর্থমন্ত্রী জানান। এ প্রস্তাবের আওতায় উল্লিখিত পরিমাণ কন্ডাক্ট ও (এসিএসআর-অ্যালুমিনিয়াম কন্ডাক্টর স্টিল রিইনফোর্সড, বেয়ার এবং ইন্স্যুলেটেড, ৬০০ ভোল্ট) ক্রয়ের জন্য অভ্যন্তরীণ উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে তাতে মোট ৫টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে সর্বনিম্ন দরদাতা হিসেবে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ এই কন্ডাক্টর সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১২৩ কোটি ৭৬ লাখ ২৭ হাজার টাকা।

সর্বশেষ খবর