রবিবার, ২২ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

চট্টগ্রাম হবে বিশ্বমানের আধুনিক শহর

------- আ জ ম নাছির

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, মেয়রের দায়িত্ব নেওয়ার পর যেসব প্রকল্প গ্রহণ করেছি সেগুলো বাস্তবায়ন হলে বন্দরনগরী চট্টগ্রাম হবে বিশ্বমানের আধুনিক ও নান্দনিক শহর। ইতিমধ্যে পরিচ্ছন্ন রাস্তাঘাট, নালা-নর্দমা নির্মাণ ও সংস্কার ছাড়াও সড়কবাতি বসানো হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করেছি। শহরকে বিলবোর্ডমুক্ত করেছি, নিচু এলাকার জলাবদ্ধতা নিরসনে কাজ করেছি। সব মিলিয়ে নগরবাসীকে একটি নান্দনিক শহর উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) প্রতিষ্ঠান বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্মেলন কক্ষে আয়োজিত ‘ক্লিন সিটি গ্রিন সিটি’ শীর্ষক এক সংলাপে তিনি এসব কথা বলেন। বাংলানিউজের সম্পাদক জুয়েল মাজহারের সভাপতিত্বে সংলাপে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক এবং নিউজ টোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের প্রধান নির্বাহী নঈম নিজাম, কালের কণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল, নিউজ টোয়েন্টিফোরের হেড অব নিউজ রাহুল রাহা, বাংলানিউজের হেড অব নিউজ আহমেদ জুয়েল, স্পেশাল করেসপন্ডেন্ট তপন চক্রবর্তী, কেন্দ্রীয় যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক শাহীন প্রমুখ।

মেয়র ও চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন বলেন, নির্বাচনের আগে একটি প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে নির্বাচনী ইশতেহার দিয়েছিলাম। জয়ের পর সমস্যাগুলোর সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়েছি এবং সেগুলো সমাধানে কাজ করেছি। শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ঝুঁকিপূর্ণ ভবন সংস্কার করেছি। কিছু ভবন পুরো ভেঙে নতুন করে তৈরি করেছি। শিক্ষক সংকট মিটিয়েছি। চসিকের পক্ষ থেকে শিক্ষা ও স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছি। এই দুই খাতে প্রায় ৫৬ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। প্রায় ৪১ হাজার পরিবারের জন্য ‘মেয়র হেলথ কার্ড’ প্রকল্প হাতে নিয়েছি। এর মাধ্যমে সেসব পরিবারের সদস্যরা সব ধরনের স্বাস্থ্যসেবা পাবে সম্পূর্ণ বিনামূল্যে। অনেক কাঁচা সড়ক ছিল, এখন তা কমে গেছে। যখন দায়িত্ব নিই তখন শহরের নিচু এলাকাগুলো জলমগ্ন ছিল, এখন তা নেই। বর্জ্য অপসারণে আমরা সফল। এখন রাতেই সব ময়লা অপসারণ করা হয়। দায়িত্ব নেওয়ার সময় ১ হাজার ৩৫০টি কনটেইনারে ময়লা ফেলা হতো, সেটা কমিয়ে ৫৮৫টিতে এনেছি। আমি দায়িত্ব নিয়েই সড়ক আলোকিত করতে প্রকল্প নেই। খুব শিগগিরই পুরো চট্টগ্রাম শহর আলোকিত হবে। এ ছাড়া পরিবহন সমস্যা মোকাবিলায় আসছে জানুয়ারিতে দুই শতাধিক বাস নামানো হচ্ছে। শুধু রাজস্ব আদায়ে আমরা সফল হতে পারিনি। কারণ, আমরা জনগণের ওপর ট্যাক্স চাপিয়ে দিতে পারি না।

নঈম নিজাম বলেন, আ জ ম নাছির একজন আপাদমস্তক রাজনীতিক। তার কাছে মানুষের প্রত্যাশা বেশি। নাগরিক সেবা দেওয়ার ক্ষেত্রে তিনি নগরবাসীকে দেওয়া অঙ্গীকার পূরণে এগিয়ে রয়েছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকও তার জায়গা থেকে মানুষের জন্য সর্বোচ্চ কাজ করেছেন। মানুষের জন্য কাজ করতে স্বপ্ন দেখতে হয়। আ জ ম নাছিরের সেই স্বপ্ন রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর