মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
সেনা পুলিশ র‌্যাবের তৎপরতা অব্যাহত

ঝুঁকি জেনেও মানুষের অবাধ বিচরণ

বিশেষ প্রতিনিধি

রাজধানী ঢাকাসহ সারা দেশে অনাথ ও দুস্থ মানুষের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে সেনা, পুলিশ ও র‌্যাব সদস্যরা। করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা, অকারণে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল বা রিকশায় চড়ে ঘুরে বেড়ানো নিরুৎসাহিত করতেও দেখা যায় তাদের। কিন্তু রাস্তায় বের হওয়া মানুষগুলোকে কোনোভাবেই যেন আটকানো যাচ্ছে না। কোনো না কোনো অজুহাতে তারা একস্থান থেকে অন্যস্থানে ছুটছেন। কোথাও কোথাও লকডাউন ভেঙে চায়ের দোকান খোলা হচ্ছে। অলিগলিতে অহেতুক জটলা তো আছেই। ঝুঁকি জেনেও মানুষের অবাধ বিচরণ রোধ করা যাচ্ছে না। কোথাও কোথাও সামাজিক দূরত্ব বজায় রাখতে আগের চেয়ে বেশি তৎপর সেনা সদস্যরা। টহলের পাশাপাশি হ্যান্ড মাইকে সাধারণ মানুষকে সচেতন করছেন তারা। ঢাকায় মানুষের যাওয়া-আসা এবং নগরীতে চলাচল ঠেকাতে চেকপোস্টগুলোতে তৎপর পুলিশ। ঘর থেকে বের হওয়াদের জবাবদিহিতার আওতায় আনছে পুলিশ। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : লকডাউনের মধ্যে সরকারি নির্দেশ উপেক্ষা করে অপ্রয়োজনীয় দোকান খোলা রাখায় ১৯টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৭১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান এবং মো. সাইফুল ইসলামের নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় এই অভিযান পরিচালিত হয়। মো. জিয়াউর রহমানের ভ্রাম্যমাণ আদালত নগরীর গির্জামহল্লা সড়কে অভিযান পরিচালনাকালে দেখতে পায় জোহরা মার্কেটের সামনে তালা ঝুলিয়ে ভিতরে খোলা রাখা হয় দোকান। সরকারি নির্দেশ অমান্য করায় ওই মার্কেটের আটটি দোকান মালিকের কাছ থেকে মোট ৫০ হাজার টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া নগরীর পোর্ট রোডসহ বিভিন্ন স্থানে সরকারি নির্দেশ অমান্য করে দোকান খোলা রাখায় আরও সাতটি দোকান থেকে ১৮ হাজার টাকা জরিমানা আদায় করেন জিয়াউর রহমানের ভ্রাম্যমাণ আদালত। অপরদিকে মো. সাইফুল ইসলামের ভ্রাম্যমাণ আদালত নগরীর বিভিন্ন স্থানে সরকারি নির্দেশ অমান্য করে দোকান খোলা রাখায় চারটি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন। পৃথক ভ্রাম্যমাণ আদালত চলাকালে করোনা এড়াতে জনগণকে শারীরিক দূরত্ব নিশ্চিত করা এবং জনসমাগম এড়িয়ে চলতে উদ্বুদ্ধ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। পঞ্চগড় : জেলায় লকডাউনের মধ্যেও শাক-সবজি পরিবহনে সহায়তা করবে পুলিশ। টমেটো, আলু, ধান, চাল, গম, ভুট্টা, ডিম, মুরগি, মাছ, শাক-সবজি ইত্যাদি পরিবহন কাজে নিয়োজিত যানবাহন চলাচলে কোনো প্রকার নিষেধাজ্ঞাও রাখবে না বলে ঘোষণা দিয়েছেন পঞ্চগড় জেলা পুলিশ। এসব পণ্য দেশের একস্থান থেকে অন্যস্থানে পরিবহন করতে কেউ সহায়তা চাইলে প্রয়োজনে পুলিশ সহায়তা করবে। পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী জানান, এই জেলার সবজি ও টমেটোর সারা দেশে সুখ্যাতি রয়েছে। কৃষকের উৎপাদিত টমেটো ও সবজিসহ কৃষি পণ্যের নায্যমূল্য নিশ্চিত করতে পুলিশ সহায়তা করছে। এ জন্য ব্যবসায়ী ও কৃষককে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে বলা হচ্ছে।

ঠাকুরগাঁও : করোনার প্রভাবে কর্মহীন পরিবারের লোকজন যারা লোক-লজ্জার কারণে ত্রাণ চাইতে পারছেন না, হটলাইন নম্বরে ফোন করলেই খাদ্য পৌঁছে যাচ্ছে। আর এ জন্য ঠাকুরগাঁওয়ে হতাশার মাঝে আপন হয়ে উঠেছে হটলাইন ফোন নম্বর। জেলা প্রশাসনে নিয়োজিত কর্মকর্তা ও কর্মচারীরা অসহায় দুস্থদের মাঝে পৌঁছে দিচ্ছেন খাদ্যসামগ্রী। হতদরিদ্র কিংবা নিম্ন-আয়ের মানুষ হাত পাতার আগেই যে কোনো দুর্যোগেই অনেক সময় পেয়ে যায় ত্রাণ সহায়তা। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ২টার মধ্যে প্রশাসনের হটলাইন ফোন নম্বরে কল করলে গ্রহণ করা হয় নাম ঠিকানা, ভোটার আইডি নম্বর। বিকালে ছয়টি গাড়ির মাধ্যমে ঠাকুরগাঁও পৌর এলাকার বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হচ্ছে চাল, ডাল, তেল ও চিনিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী।

ব্রাহ্মণবাড়িয়া : অবশেষে আখাউড়া থানা পুলিশের হস্তক্ষেপে ঘরে ফিরল ভাড়াটিয়া সোহেল। ঘর ভাড়ার টাকা দিতে না পারায় রবিবার রাত ৮টার দিকে বাড়ির মালিক সোহেলকে ঘর থেকে বের করে তালা ঝুলিয়ে দিয়েছিল। জানা গেছে, করোনা প্রতিরোধে অঘোষিত লকডাউন চলার কারণে দিনমজুর সোহেল মিয়া কর্মহীন হয়ে পড়েছিল। চার সদস্যের সংসারে খাবার জোগাতে হিমশিম খাচ্ছিলেন সোহেল মিয়া। বকেয়া পড়ে দুই মাসের ঘর ভাড়া। এমন অবস্থায় রবিবার রাতে আখাউড়া পৌরশহরের কলেজ পাড়া বাড়ির মালিক মৃত জিতু মিয়ার মেয়ে রাকিবা তার ভাড়াটিয়া সোহেল ভাড়া না দেওয়ায় ঘর থেকে বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেয় ঘরে। সোহেল মিয়া কোনো উপায় না পেয়ে থানায় গিয়ে ওসিকে বিষয়টি অবহিত করেন। পরে ওই দিন রাত ১০টার দিকে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিকের সঙ্গে আলাপ আলোচনা করে সোহেল তার পরিবারকে ঘরে তুলে দিয়ে আসেন। এ ছাড়া সরাইলে মাওলানা জোবায়ের আহমদ আনসারীর জানাজায় লাখো মানুষের সমাগমের ঘটনায় ব্রাহ্মণবাড়িয়ার সাতটি গ্রামে অন্তত ৩০ হাজার মানুষ এখন হোম কোয়ারেন্টাইনে রয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। বন্ধ রয়েছে এলাকার ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট। উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এস এম মোসা জানান, প্রতিটি গ্রামের মেম্বারদের নেতৃত্বে কমিটি গঠন করে দেওয়া হয়েছে। হোম কোয়ারেন্টাইনে থাকা পরিবারগুলোর মধ্যে প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী প্রদান করা হয়েছে। শরীয়তপুর : লাশ বহনকারী ফ্রিজিং গাড়িতে যাত্রী বহন করার অপরাধে আবদুস সালাম শিকদার (৩২) নামে এক চালককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। অনাদায়ে দুই মাসের জেল দেওয়া হয়েছে। রবিবার সন্ধ্যায় শরীয়তপুর সরকারি কলেজের সামনে তাকে আটক করে জরিমানা করা হয়। পালং মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম উদ্দিন জানান, লাশ বহনকারী ফ্রিজিং গাড়িতে করে লাশ না এনে, যাত্রী বহন করে শহরের ধানুকায় দুজন যাত্রী নামায় গাড়ির চালক আবদুস সালাম। তখন স্থানীয়রা গাড়ির চালককে আটক করে পুলিশকে খবর দেয়। এ বিষয়ে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাহাবুর রহমান শেখ বলেন, লাশ বহনকারী ফ্রিজিং গাড়িতে লাশ না এনে, ১০ হাজার টাকা ভাড়ায় ঢাকা থেকে শরীয়তপুরে তিনজন যাত্রী নিয়ে আসে ওই চালক।

স্থানীয়রা তাকে আটক করে। কিন্তু যাত্রীরা পালিয়ে যায়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে চালককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে দুই মাসের জেল দেওয়া হয়। ওই চালককে পালং মডেল থানায় হস্তান্তর করা হয়।

গোপালগঞ্জ : লকডাউন অমান্য করে গোপালগঞ্জে দোকান খোলার অপরাধে আটটি ব্যবসা প্রতিষ্ঠানকে চার লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ সালাউদ্দিন দিপু এ জরিমানা করেন। তিনি জানান, লকডাউন অমান্য করে গোপালগঞ্জ শহরের বেশ কিছু অসাধু ব্যবসায়ী দোকান খোলা রেখে ব্যবসা করছে এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। সে সময় জেলা শহরের সম্মিলিত ব্যবসায়ী সমিতির সভাপতি ফরিদ আহম্মেদ দাড়িয়ার ব্যবসা প্রতিষ্ঠান রড ও টিনের দোকান মেসার্স ফরিদ আহম্মদ ট্রেডার্স, মেসার্স সৌরভ ট্রেডার্স ও ভূইয়া ট্রেডার্সকে এক লাখ টাকা করে এবং মা ক্লথ স্টোরকে ৫০ হাজার টাকাসহ মোট আটটি ব্যবসা প্রতিষ্ঠানকে চার লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।

সর্বশেষ খবর